ঢাকা থিয়েটারে মঞ্চস্থ হতে যাচ্ছে শেক্সপিয়রের শেষ নাটক ‘দ্য টেম্পেস্ট’

    0
    13

    ঢাকা থিয়েটার আয়োজনে মঞ্চস্থ হতে যাচ্ছে উইলিয়াম শেক্সপিয়রের সর্বশেষ পূর্ণাঙ্গ নাটক ‘দ্য টেম্পেস্ট’। আগামী ২১ মার্চ, জাতীয় নাট্যশালার মূল মঞ্চে, প্রাচ্যনাট নাট্যমেলার উদ্বোধনী দিনে নাটকটি মঞ্চস্থ হবে।

    এর আগে স্বয়ং উইলিয়াম শেক্সপিয়র প্রতিষ্ঠিত গ্লোব থিয়েটারে প্রথমবারের মতো বাংলা ভাষায় কোনো নাটক হিসেবে মঞ্চায়িত হয়েছিলো দ্য টেম্পেস্ট। এছাড়াও ব্যাঙ্গালোরের রঙ্গশংকরা, কলকাতার নান্দীকার প্রভৃতি নাট্যদলের আমন্ত্রণে এই প্রযোজনাটি মঞ্চায়িত হয়।

    দেশেও দু’টি গুরুত্বপূর্ণ আয়োজনে মঞ্চায়িত হয়ে ইতোপূর্বেই ইতিহাসের অংশ হয়েছে ঢাকা থিয়েটারের এই প্রযোজনাটি, যথাক্রমে— বাংলা একাডেমী মিলনায়তনের মঞ্চের অভিষেক নাটক হিসেবে প্রদর্শিত হওয়া, এবং বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারে মঞ্চায়িত প্রথমবারের মতো ওই সমুদ্রসৈকত থেকে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত কোনো নাটকের মর্যাদা লাভ করে দ্য টেম্পেস্ট।

    পরিকল্পনানির্দেশনা : নাসির উদ্দীন ইউসুফ, অনুবাদ ও রূপান্তর : ড. রুবাইয়াৎ আহমেদ, সহযোগী নির্দেশনা : শিমূল ইউসুফ, শিল্প নির্দেশনা : ঢালী আল মামুন, পাণ্ডলিপি সম্পাদনা : শিমূল ইউসুফ, রুবাইয়াৎ আহমেদ, সুর ও সঙ্গীত : শিমূল ইউসুফ।

    কুশীলবকলাকুশলী : প্রসপেরো: রুবল লোদী, এরিয়েল: শিমূল ইউসুফ, মিরান্ডা: এশা ইউসুফ, ক্যালিবান: চন্দন চৌধুরী, ফার্দিনান্দ: খাইরুল ইসলাম পাখি, ট্রিংকিউলো: সামিউন জাহান দোলা, স্টেফানো: কামাল বায়েজীদ, অ্যালোনজো: শহীদুজ্জামান সেলিম, গনজালো: রুবাইয়াৎ আহমেদ, অ্যান্টোনিও: সাজ্জাদ রাজীব, সেবাসটান: রফিকুল ইসলাম, স্পিরিট (১): নীলমনি সিনহা, স্পিরিট (২): বিধান সিনহা।

    দ্য টেম্পেস্ট-এর কাহিনী সংক্ষেপ : রাজত্ব থেকে নির্বাসিত হলেন মিলানের অধিপতি প্রসপেরো। শিশুকন্যা মিরান্ডার সঙ্গে প্রসপেরোকে ভাসিয়ে দেওয়া হয় সমুদ্রের জলে। ভাসতে ভাসতে বহুদূরে এক দ্বীপে গিয়ে আশ্রয় নেয় তারা। দেখতে দেখতে কেটে যায় বারোটা বছর। হঠাৎ একদিন মাঝসমুদ্রে দুর্নিবার ঝড়ের কবলে পড়ে প্রসপেরোর শত্রুপক্ষের জাহাজ। ভাগ্যের পরিহাসে জাহাজডুবি হয়ে তারা এসে পৌঁছায় সেই একই দ্বীপে। নির্বাসন, প্রতিশোধ, ক্ষমা ও প্রায়শ্চিত্তের সাথে নাটকের উপাদানে যোগ হয় মায়াবিদ্যা ও অতিপ্রাকৃতিক জৈবশক্তি।

    Tampest

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here