Wednesday 21st of August 2019 08:28:42 PM
Friday 17th of May 2013 07:41:40 PM

ড. আব্দুল মোমেন জাতিসংঘের সাধারন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি

বাংলাদেশ, রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ড. আব্দুল মোমেন জাতিসংঘের সাধারন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি

ড. আব্দুল মোমেন জাতিসংঘের সাধারন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি

ড. আব্দুল মোমেন জাতিসংঘের সাধারন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি

ঢাকা, ১৭ মে : জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের স্থায়ী প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন দ্বিতীয় দফায় জাতিসংঘের সাধারন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেয়েছেন। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ভূক জেরেমিক নিজের অনুপস্থিতিকালীন সময়ের জন্য তাকে এ দায়িত্ব অর্পন করেন। ড. একে আব্দুল মোমেন আজ ১৭ মে থেকে আগামী ২৮ মে এবং ৩০ মে থেকে ২ জুন ২০১৩ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করবেন। ভূক জেরেমিক তাঁর দেয়া দায়িত্ব অর্পণপত্রে বলেছেন জাতিসংঘের ভিতরে ড.একে আব্দুল মোমেনের সুনাম সুখ্যাতি, দক্ষতা, সার্বক্ষনিক সক্রিয় অবস্থান এবং বিভিন্ন আনুষ্ঠানিকতায় স্বরব উপস্থিতির কারণেই এ পদের দায়িত্ব তাকে অর্পণ করা হল। জাতিসংঘের ১৯৩ টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সম্পর্কে ভূক জেরেমিকের এ বক্তব্য দেশের জন্য বিরল সম্মান বয়ে এনেছে।
বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড.একে আব্দুল মোমেন বর্তমানে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট মনোনীত পাঁচজন ভাইস প্রেসিডেন্টের মধ্যে অন্যতম। তিনি সাধারণ পরিষদে বিভিন্ন ডিবেট সঞ্চালনার দায়িত্ব পালন করেছেন। ড.এ কে আব্দুল মোমেন বিশ্ব শান্তি উন্নয়ন বিষয়ক পিস বিল্ডিং কমিশনের চেয়ারম্যানসহ এ বিশ্ব সংস্থাটির বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।
জানা গেছে এর আগে গত বছরের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের ৬৭তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্যদানকালে ড.একে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন। বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত অতি স¤প্রতি গ্লোবাল ইকোনোমির উপর র্থিমেটিক ডিবেটের উপর সাধারণ পরিষদে বাংলাদেশের বক্তব্য উপস্থাপন কালে ড.একে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন। জাতিসংঘের অভ্যন্তরে সক্রিয় পদচারনায় তিনি এখন সর্বজন পরিচিত এবং সব মহলে সমাদৃত। তিনি বাংলাদেশের প্রতি সম্মিলিত রাষ্ট্রসংঘের সদস্য রাষ্ট্রগুলোর দৃষ্টি আকর্ষনে সফল হয়েছেন। জাতিসংঘে সাধারণ পরিষদে গত ৩৯ বছরে বাংলাদেশের মাত্র দু’জন স্থায়ী প্রতিনিধি সাধারণ পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এর আগে ১৯৮৬ সালে প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী নির্বাচিত সভাপতির দায়িত্ব পালন করেন। এবার বর্তমান স্থায়ী প্রতিনিধি ড.একে আব্দুল মোমেন মনোনীত সভাপতি হিসাবে দায়িত্বপালন করবেন। এরপর ড. একে আব্দুল মোমেন গত ২৮ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত প্রথম দফায় সাধারণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc