ঠাণ্ডাজনিত গলা ব্যথাকে দূর করা সম্ভব ঘরোয়া উপায়েই

    0
    29

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫জানুয়ারীঃ শীত এলেই ঠাণ্ডাজনিত নানা অসুখ-বিসুখ দেখা দেয় আমাদের শরীরে। হঠাৎ করেই ঠা-ঠাণ্ডা লেগে গলা ব্যথায় ভুগে থাকেন অনেকেই। যার কারণে কিছু খেতে গেলে কিংবা কথা বলতে গেলেও ব্যথা হয় অনেক সময়। অস্বস্তিদায়ক এই গলা ব্যথাকে দূর করা সম্ভব ঘরোয়া উপায়েই। চলুন জেনে নিই,

    ১. একটি রসুনের কোয়া ২/৩ ভাগে টুকরো করে মুখের ভেতর রেখে চুষতে হবে দিনে ১বার। গলা ব্যথা পালাবে!

    ২. ১কাপ গরম পানিতে আধা চা চামচ লবণ ও আধা চা চামচ বেকিংসোডা মিশিয়ে মুখের ভিতর রেখে রেখে মিশ্রণটি দিয়ে কুলকুচো করতে হবে দিনে ২/৩ বার।

    ৩. ১কাপ সিদ্ব পানিতে আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো , ১চা চামচ মধু ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে। তারপর হালকা গরম থাকতে পান করতে হবে।

    ৪. ১টি ডালিম ছিলে এর দানা গুলো বের করে ৩-৪ কাপ পানিতে সিদ্ধ করতে হবে ১৫ মিনিট। সেটি এরপর পানীয় আকারে পান করুন। কুলকুচোও করা যায়। চাইলে দানা গুলো শুকিয়ে সংরক্ষণও করা যায়।

    ৫. দুই ইঞ্চি পরিমাণ আদা ছিলে ছোট টুকরো করে কেটে থেঁতলে ২-৩ কাপ পানিতে সিদ্ব করতে হবে ৩-৫ মিনিট। চাইলে মধু /লেবু দেওয়া যেতে পারে। চায়ের মত উষ্ণ থাকতে থাকতে পান করতে হবে।

    ৬. ১-২টি দারিচিনি টুকরা নিয়ে ১-২ কাপ পানিতে সিদ্ধ করে সেই পানি পান করা যেতে পারে। আবার চায়ের সাথে মিশিয়েও খাওয়া যেতে পারে। এটি ঠাণ্ডাজনিত ব্যথা কমাতে সাহায্য করে। যা স্বাস্থ্যকর ও সংক্রমণরোধী। ওয়েবসাইট

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here