Thursday 1st of October 2020 04:35:55 AM
Wednesday 11th of September 2013 02:50:29 PM

টুইনটাওয়ারে হামলার ১২তম বার্ষিকী

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
টুইনটাওয়ারে হামলার ১২তম বার্ষিকী

আমারসিলেট 24ডটকম , ১১সেপ্টেম্বর  : আজ টুইনটাওয়ারে হামলার ১২তম বার্ষিকী। ২০০১ সালের এই দিনে নিউইয়র্কের টুইনটাওয়ারে জঙ্গি হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম ভয়াবহ এই হামলার জন্য অভিযোগের আঙুল ওঠে জঙ্গি সংগঠন আলকায়েদার বিরুদ্ধে। বিশ্লেষকদের মতে, বিশ্ব পরিস্থিতিতে ৯/১১ এ (সেপ্টেম্বর মাসের ১১ তারিখ) টুইনটাওয়ারে জঙ্গি হামলার সুদূরপ্রসারী প্রভাব পড়েছে।
১২ বছর আগে এই দিনে ছিনতাই করা দুটি বিমান নিউইয়র্কের টুইনটাওয়ারে আছড়ে পড়ে। মোট চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই হলেও টুইনটাওয়ারে হামলা চালায় দুটি। আল কায়েদার ১৯ জন জঙ্গি এই হামলায় অংশ নেয়। হামলায় নিহত হন ২ হাজার ৯৯৬ জন। এ হামলার জের ধরে আলকায়েদা নেতা ওসামা বিন লাদেনের খোঁজে আফগানিস্তানে ব্যাপক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। প্রায় এক দশক পর ২০১১ সালের ২ মে ওসামা বিন লাদেনকে পাকিস্তানের অ্যাবোটবাদে অভিযান চালিয়ে হত্যা করে মার্কিন নেভি সিল বাহিনীর একটি দল।
৯/১১ এ হামলার ১২ বছর পূর্তি উপলক্ষে রাজধানী ওয়াশিংটন ডিসি ও নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৯/১১ এর হামলায় হতাহতদের পরিবারের সদস্যরা এ ঘটনায় নিহত, বেঁচে যাওয়া মানুষ এবং উদ্ধার তৎপরতায় অংশ নেয়াদের সম্মান জানাতে এদিনকে ন্যাশনাল ডে অব সার্ভিস অ্যান্ড রিমেম্বারেন্স হিসেবে পালন করে থাকেন। ২০০২ সাল থেকে এ দিবস পালন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনে ৯/১১ এর হামলায় নিহত ১৮৪ জনের স্মরণে পেন্টাগন চত্বরে আজ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১১টা পর্যন্ত চলা অনুষ্ঠানে শুধু আমন্ত্রিতরাই অংশ নিতে পারবেন।
তবে অনুষ্ঠান শেষে সাধারণ মানুষ এখানে শ্রদ্ধা জানানোর জন্য আসতে পারবেন। এ ছাড়া অরলিংটন কাউন্টির কবরস্থানে ও সকাল ৯টা ৩৭ মিনিটে নীরবতা পালনের কর্মসূচি নেয়া হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc