Saturday 26th of September 2020 03:04:33 PM
Sunday 6th of April 2014 01:48:02 PM

টি-২০ বিশ্বকাপঃআজ মুখোমুখি ভারত-শ্রীলংকা

ক্রিকেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
টি-২০ বিশ্বকাপঃআজ মুখোমুখি ভারত-শ্রীলংকা

আমারসিলেট24ডটকম,০৬এপ্রিলঃ আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের অল এশিয়ান ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে উপমহাদেশের দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও শ্রীলংকা। আজ রবিবার সন্ধ্যা ৭টায় মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ভারত বনাম শ্রীলংকার মধ্যকার ফাইনাল ম্যাচ। একইদিন একই ভেন্যুতে মহিলাদের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের নারী ক্রিকেট দল। যেটি শুরু হবে দুপুর আড়াইটায়।

এদিকে সুপার টেনের চার ম্যাচের সবকটিতে জয়ের মাধ্যমে দারুন আত্মবিশ্বাসী ভারত শুক্রবার অনুষ্ঠিত সেমিফাইনালে দক্ষিন আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাটিং নিয়ে চার উইকেটে ১৭২ রান সংগ্রহ করে। জবাবে ম্যাচ সেরা বিরাট কোহলির ৪৪ বলে ৭২ রানের অসাধারণ এক ইনিংসে ভর করে ৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় ভারত। ৫ ম্যাচ থেকে ২৪২ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর আসনটিও নিজের দখলে রেখে দিয়েছে ভারতীয় দলের অসাধারণ ডানহাতি ব্যাটসম্যান কোহলি। ভারতকে ব্যাট হাতে দারুন সার্ভিস দিয়ে আসছেন আরেক ক্রিকেটার রোহিত শর্মা। এই ওপেনার সংগ্রহ করেছেন ১৭১ রান। যেটি শ্রীলংকার শীর্ষ রান সংগ্রহকারী জয় বর্ধনের (১৩৪) সংগ্রহের চেয়েও অনেক বেশী।
ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও অসাধারণ পারফর্মেন্স প্রদর্শন করে যাচ্ছে ভারতীয় বোলাররা। অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ইতোমধ্যে সংগ্রহ করেছেন ১০ উইকেট। আর লেগ স্পিনার অমিত মিশ্রার সংগ্রহ ৯ উইকেট। অপরদিকে শ্রীলংকার হয়ে শীর্ষ উইকেট শিকারী সিম বোলার নুয়ান কুলাসেকারা সংগ্রহ করেছেন ৭ উইকেট এবং বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাতের উইকেট সংখ্যা ৫টি।
ভারতীয় ব্যাটসম্যান কোহলির মতে, তাদের দলটিতে এখন দারুন ভাল লাগার অনুভুতি বিরাজ করছে। তবে তিনি বলেন, ফাইনাল ম্যাচে আমাদেরকে নতুন করে শুরু করতে হবে। শ্রীলংকা এমন একটি দল যাদেরকে কখনো হাল্কাভাবে নেয়া যায় না।
অন্যদিকে ইতিমধ্যে দুই দলের খেলোয়াড়ের শিরোপা জয়ের জন্য বাড়তি বোনাসের ঘোষণা দেয়া হয়েছে স্ব স্ব দেশের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। সেই সঙ্গে শিরোপা নিয়ে ঘরে ফিরতে পারলে বীরোচিত সংবর্ধনার পাশাপাশি থাকছে নানান রকমের উপঢৌকন। তবে এ মুহূর্তে যেটি বেশী দরকার সেটি হচ্ছে স্নায়ু চাপকে দমন করে টুর্ণামেন্টের শেষ ম্যাচটিতে জয় লাভ করা। এ বিষয়টির ওপরই বেশী গুরুত্ব দিচ্ছে দল দুটির কর্তা ব্যক্তিরা। এই স্নায়ু চাপের দিক দিয়ে বেশী পিছিয়ে রয়েছে শ্রীলংকা। দারুন ফর্মে থাকা এবং অপরাজিত দলের তকমা নিয়ে ফাইনালে ধোনি বাহিনীর অসাধারণ নেতৃত্বের সামনে লংকান সিংহরা স্নায়ু চাপকে দমন করতে পারবে কিনা সেটিই এখন দেখার বিষয়।
আজ মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচে যদি ভারত জয়লাভ করতে পারে তাহলে এক নাগাড়ে তিনটি শীর্ষ টুর্ণামেন্টের শিরোপা জয়ের বিরল গৌরব অর্জন করবে। কারণ ২০১১ সালে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপ ক্রিকেট এবং গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা নিজেদের দখলে নিয়েছে ধোনি বাহিনী।
আর শ্রীলংকা এখন চাইছে সফল সমাপনি। কারণ ধারাবাহিক পারফর্মেন্স দিয়ে টুর্ণামেন্টের ফাইনাল পর্যন্ত পৌঁছানোর পর বার বার তারা সেখান থেকে ফিরে আসছে খালি হাতে। যে কারণে ফাইনালের চোকার হিসেবে ক্রমেই পরিচিতি পেতে শুরু করেছে লংকানরা। ২০০৭ ও ২০১১ সালে অনুষ্ঠিত ওডিআই ফর্মেটের বিশ্বকাপের ফাইনাল খেলেছে শ্রীলংকা। ২০০৯ ও ২০১২ সালে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের ফাইনালেও অংশগ্রহন করেছে লংকান সিংহরা। তবে সফলতা বলতে ওই টুকুই। ১৯৯৬ সালে অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে ওডিআই বিশ্বকাপের শিরোপা জয়ের পর বার বার তারা ফিরে এসেছে চুড়ান্ত লড়াই থেকে। তবে এবার একটি সম্মান জনক অবসরের জন্য শ্রীলংকার দুই সিনিয়র ক্রিকেটার কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনে যে প্রানপণ লড়াই করবেন সেটি বলাই বাহুল্য। কারণ এটিই এই দুই জনের শেষ বিশ্বকাপ। পাশাপাশি গোটা দলের জন্য আগাম পুরস্কার ঘোষনা করে রেখেছে লংকান ক্রিকেট বোর্ড। যা দলটিকে অনুপ্রাণিত করবে।
এদিকে শ্রীলংকার কোচ পল ফারব্রিচ অতীতকে আমলে নিচ্ছেন থোরাই। তার মতে গতমাসে ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান কাপের শিরোপা জয়টি তার দলের টার্নিং পয়েন্ট হতে পারে। তিনি বলেন, অধিকাংশ ম্যাচেই আমরা দারুনভাবে প্রতিদ্বন্দ্বিতা করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছি। এটিই একটি দলের প্রধান চাওয়া পাওয়া। কয়েক সপ্তাহ আগে এখানেই আমরা শিরোপা জিতে নিয়েছি এশিয়ান কাপের। এটি একটি বড় টুর্ণামেন্ট। একদিনের ম্যাচের ওই টুর্ণামেন্টে ভারতীয়দের হারিয়েই আমরা শিরোপা জয় করেছি। শুধু তাই নয় টুর্ণামেন্টে আমরা দুই দফা হারিয়েছি পাকিস্তানকে।
দুই বছর আগে কোন টুর্ণামেন্টে কি হয়েছে সেটি আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। আমাদের কাছে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমরা কতুটুকু প্রস্তুতি নিয়েছি সেটি। আর টি২০ ম্যাচে নির্ধারিত দিনে যে দলটি ভাল করতে পারবে সেটিই সফলতা পাবে। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত বৃষ্টিবিঘ্নিত প্রথম সেমিফাইনালে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৭ রানে জয়ী ঘোষণা করা হয় লংকানদের। রবিবারের ফাইনাল খেলার টিকিট লাভ করে তারা।
জয়ের জন্য শ্রীলংকার ছুড়ে দেয়া ৬ উইকেটে ১৬০ রান তাড়া করতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ ১৩.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৮০ রান করার পরই কাল বৈশাখী আঘাত হানে মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। প্রবল ঝড়ের তোড়ে ভেসে যায় ভেন্যু। ফলে ম্যাচটির ইতি ঘটে বৃষ্টি আইনের জটিল সমীকরনের মাধ্যমে। তবে পরিপূর্ণ সুস্থ থাকার পরও শ্রীলংকার টি২০ অধিনায়ক দিনেশ চান্ডিমালকে ওই ম্যাচে একাদশের বাইরে রাখার বিষয়টি এখনো রহস্য হয়েই থেকে গেছে।বিশেষ করে সুস্থ থাকার পরও অধিনায়ক দলের বাইরে থাকার ঘটনাটি নজিরবিহীন বলে ধারণা করা হচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc