Sunday 18th of August 2019 10:04:03 PM
Friday 21st of March 2014 12:41:58 PM

টি২০’র লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী পাক-ভারত মুখোমুখি

ক্রিকেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
টি২০’র লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী পাক-ভারত মুখোমুখি

আমারসিলেট24ডটকম,২১মার্চঃ আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে এবারের টি২০ বিশ্বকাপের মূল পর্বের আসল লাড়াই। প্রথম পর্বের খেলা শেষে আজ থেকে মাঠে নামছে ক্রিকেট বিশ্বের শীর্ষ ১০দল। সুপার টেন বা দ্বিতীয় রাউন্ডের শুরুতেই মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। প্রথম ম্যচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে নিজেদের জয়ের রেকর্ড অক্ষুন্ন রাখতে চায় ভারত। আন্তর্জাতিক ক্রিকেটে তুলনামুলক ছোট দলগুলোসহ মোট ১৬ দলের এ টুর্নামেন্টের প্রথম পর্বে অংশ নেয়া ৮ দল।

তাদের মধ্য থেকে দুটি দ্বিতীয় পর্বে বড় দলগুলোর সঙ্গে খেলার সুযোগ পাচ্ছে। সুপার টেন পর্বে এশিয়ার দুই জায়ান্ট ভারত-পাকিস্তান ছাড়াও ওয়েষ্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং বাছাই পর্ব থেকে উন্নীত বাংলাদেশসহ মোট ৫ দল খেলবে ২ নম্বর গ্রুপে।এদিকে আজকের দিন শেষে বাছাই পর্ব থেকে উন্নীত অপর দলটি এক নম্বর গ্রুপে খেলবে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের  সঙ্গে। উভয় গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে।

টি২০ ইতিহাসে প্রথমবারের মত চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানোর লক্ষ্যে পাকিস্তানের মাঠে নামার আগ মুহূর্তে জানা যাবে বাংলাদেশ ছাড়া আর কোন দলটি বাছাই পর্ব থেকে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচের আগে আত্মবিশ্বাসী পাকিস্তান দলের কোচ মঈন খান বলেন, এ মাসেই এশিয়া কাপে আমরা ভারতকে হারিয়েছি এবং এ দলটি ইতিহাস রচনা করার মত। তিনি বলেন, তবে অবশ্যই তারা মাঠে নির্ভয়ে খেলবে এবং ফল নিয়ে দুঃশ্চিন্তা করবেনা।এ টুর্ণামেন্টের ইতিহাসে ভারতকে কখনো হারাতে না পারলেও টি২০ বিশ্বকাপে প্রতিপক্ষের চেয়ে পাকিস্তানের রেকর্ড তুলনামুলক ভাল হওয়ায় অধিনায়ক মোহাম্মদ হাফিজের আত্মাবিশ্বাসটা আরো বাড়িয়ে দেবে। ইতোপুর্বে ৪ বার অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথমবার রানার্স আপ হওয়ার পর ২০০৯ সালে ইংল্যান্ডের আসরে চ্যাম্পিয়ন হওয়াসহ প্রতিবারই নুন্যতম সেমিফাইনাল খেলেছে পাকিস্তান।

পক্ষান্তরে গত ছয় বছরে ইন্ডিয়ান প্রিমিয়া লীগ (আইপিএল) অনেক জনপ্রিয়তা লাভ করা সত্বেও ২০০৭ সালে উদ্বোধনী আসরে চ্যাম্পিয়ন হওয়ার পর ভারত আর কখেনো সেমিফাইনাল পর্যন্ত যেতে পারেনি।আজ সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামার আগে আগের ম্যাচগুলোর ফলাফল ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জন্য অবান্তর। ২০১২ আসরে নক আউট পর্বে উঠতেও ব্যর্থ হওয়ায় ভারতীয় দলের দারুন সমালোচনা হলেও ধোনি বলেন, অতীতের কোন ম্যাচের প্রভাবই এ ম্যাচে পড়বেনা। সব সময়ই আগামী ম্যাচটা গুরুত্বপূর্ণ।

তাই সামনের ম্যাচের দিকেই  আমাদের দৃষ্টি।সত্যিকারার্থে আনপ্রেডিক্টেবল টি২০ ক্রিকেট। যার প্রমাণ গত চার আসরে চ্যাম্পিয়ন চার দল। প্রথম ও দ্বিতীয়বার এশিয়ার দুই দেশ ভারত ও পাকিস্তান এবং এরপর ২০১০ সালে ইংল্যান্ড ও ২০১২ সালে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন সামি সম্প্রতি নিজ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ছাড়াও বিশ্বক্রিকেটের সবচেয়ে ধ্বসাংত্মক ব্যাটসম্যান ওপেনার ক্রিস গেইলকে নিয়ে শিরোপা অক্ষন্ন রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী। টি২০ র‌্যাংকিংয়ের শীর্ষ দল শ্রীলংকাও প্রায় দেড় মাসের বেশী সময় বাংলাদেশে কাটিয়ে এ মাসের প্রথম দিকে এশিয়া কাপের শিরোপা জয় করেছে।ট্রফি কেবিনেটে স্থান দিতে প্রথমবারের মত টি২০ বিশ্বকাপ শিরোপা জয়ের লক্ষ্যে অস্ট্রেলিয়া দলে নিয়েছে ৩৯ বছর বয়সী ব্যাটসম্যান ব্র্যাড হজ এবং ৪৩ বছর বয়সী স্পিনার ব্র্যাড হগকে। তবে পায়ের পাতায় ইনফেকশনের কারনে দলে সেরা পেসার মিচেল জনসনকে পাচ্ছেনা অস্ট্রেলিয়া। অপরদিকে ইনজুরির কারণে জো রুট ও বেন স্টোকসকে পাচ্ছেনা ইংল্যন্ড।

৪ বছর আগে ইংল্যান্ড দলের শিরোপা জয়ের নায়ক কেভিন পিটারসেনও নেই বর্তমান দলে। এছাড়া সম্প্রতি গ্রায়েম স্মিথ ও জ্যাক ক্যালিসের অবসরের পর নতুন যুগে পা রাখছে দক্ষিণ আফ্রিকা এবং অপেক্ষাকৃত দুর্বল হলে কি হবে এবার নিউজিল্যান্ডও শিরোপার কঠিন দাবিদার। প্রসঙ্গত, আগামী ৬ এপ্রিল ফাইনাল অনুষ্ঠিত হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc