Friday 30th of October 2020 04:42:48 PM
Saturday 13th of June 2015 12:27:01 PM

টাকার বিনিময়ে সেরাদের তালিকায় নাম:অভিযোগ

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
টাকার বিনিময়ে সেরাদের তালিকায় নাম:অভিযোগ

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩জুনঃ  টাকার বিনিময়ে সেরাদের তালিকায় নাম লেখানোর অভিযোগ উঠেছে নামী দামী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। শুধুমাত্র বাণিজ্যের আশায়ই সেরাদের তালিকায় নাম লেখাতে এ অপকৌশলের আশ্রয় নিচ্ছে এসব প্রতিষ্ঠান। আগে টাকার বিনিময়ে পরীক্ষার আগে প্রশ্নফাঁস, পছন্দমতো প্রতিষ্ঠানে কেন্দ্র নির্ধারণের অভিযোগের কথা শোনা গেলেও এ বছর এসএসসির ফলাফল ঘোষণার পর এ প্রক্রিয়ায় সেরাপ্রতিষ্ঠানের তালিকায় নাম লেখানোর অভিযোগ ওঠছে জোরেসোরে। বিষয়টি স্বীকার করে, এই অসুস্থ প্রতিযোগিতার তীব্র নিন্দা জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজেই। দুটি প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে ভবিষ্যতে সেরা প্রতিষ্ঠানের তালিকা না করার ঘোষণাও দেন তিনি।

এ প্রসঙ্গে শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম রেডিও তেহরানকে বলেন, এদেশে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ওপর এত বেশি গুরুত্ব দেয়া হয়, যা পৃথিবীর  অন্য কোথায় দেয়া হয় না। ফলে শিক্ষার্থী ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতায় নামে যেভাবেই হোক সেরা প্রতিষ্ঠান হতে হবে এমনটি লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া কোচিং বাণিজ্য এ দেশে যেভাবে চলে তাও কোন দেশে দেখা যায় না। উদাহরণ তুলে ধরে তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় থাকেন রাজনৈতিক শীর্ষ ব্যক্তিরা। যার কারণে প্রতিষ্ঠানগুলো দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে। তাছাড়া সমাজে যে সততার অভাব দেখা দিয়েছে, শিক্ষাক্ষেত্রে তারই প্রমাণ মিলছে বলে মনে করেন এ শিক্ষাবিদ।

অবস্থার পরিবর্তনে সেরা প্রতিষ্ঠানের তালিকা বন্ধ করে দেয়াকে সমর্থন জানিয়েছেন সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি আরও বলেন, অনিয়ম বন্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে। অনিয়মের প্রমাণ পেলে শাস্তি পাবে প্রতিষ্ঠান, এটা সবাইকে জানিয়ে দিতে হবে। কোচিং বাণিজ্য বন্ধ, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পরিষদে রাজনীতিকদের না রাখা, এমসিকিউ পদ্ধতি বাতিল ও সৃজনশীল পদ্ধতিকে আরও সুন্দর করতে হবে। সেই সঙ্গে গ্রাম থেকে শহর পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার উদ্যোগ নেয়ার পরামর্শ দেন এ শিক্ষাবিদ।

এরই মাঝে অসৎ শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী। সেইসঙ্গে এক শ্রেণীর কলঙ্কিত শিক্ষকের অনৈতিক কার্যকলাপ ঠেকাতে পাবলিক পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি তুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc