Sunday 24th of June 2018 05:37:22 AM
Saturday 24th of February 2018 04:05:11 PM

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণা !


আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণা !

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪ফেব্রুয়ারিঃ   চলতি বছরে মে’তে পবিত্র নগরী জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে বলে ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।  সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, আগামী ১৪ মে ইসরায়েলের ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসটি স্থানান্তর করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। তারা এই উদ্যোগকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছে।

যুক্তরাষ্ট্রের এই ঘোষণার মাধমে দূতাবাস স্থানান্তরের বিষয়টি আরেক ধাপ এগিয়ে আসলো। যদিও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স চলতি বছরের জানুয়ারিতে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।  এদিকে দূতাবাস স্থাপনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছে ইসরায়েলের মন্ত্রী ইজরায়েল কার্টজ। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে তিনি লেখেন, ‘স্বাধীনতা দিবসে এর থেকে ভালো উপহার আর হতে পারে না। সঠিক পদক্ষেপ এটি। ধন্যবাদ বন্ধু।’

এ বিষয়ে আল-জাজিরার এক সাংবাদিক জানান, জেরুজালেমের ঠিক কোন স্থানটিতে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে তা এখনো ঘোলাটে। তবে অনেকেই ধারণা করছেন মার্কিন দূতাবাসটি জেরুজালেমের দক্ষিণে অরনোনার শহরে স্থাপনা করা হতে পারে। এদিকে ফিলিস্তিনি তথ্য মন্ত্রী মোস্তফা বারঘোটি আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, দূতাবাস স্থাপনের ব্যাপারটি আসলে ‘আঘাত দিয়ে অপমান করার মতো’। এ পদক্ষেপের পেছনে মূলত ফিলিস্তিনিদের নিঃশেষ করার চিন্তা রয়েছে তাদের। জেরুজেলেমে মার্কিন দূতাবাস স্থাপনের ঘোষণা করার পর থেকেই এর প্রতিবাদ জানিয়ে আসছে ফিলিস্তিনিরা।

ঘোষণাকে কেন্দ্র করে গতকাল শুক্রবার গাজায় এক প্রতিবাদ মিছিল হয়। সেখানে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষ হয়। ফিলিস্তিনির এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, ‘জেরুজেলেমে মার্কিন দূতাবাস স্থানান্তর নিয়ে এ পর্যন্ত কমপক্ষে ২০জন ফিলিস্তিনি নিহত হন।’ প্রসঙ্গত ১৯৯২ সালে মার্কিন সিনেটে দূতাবাস স্থানান্তরের স্বীকৃতি দিয়ে একটি বিল পাশ হয়েছিলো। যেখানে বলা হয়, তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপন করা হবে।

এর পর প্রতিবারই দেশটির প্রেসিডেন্টরা ক্ষমতাবলে এ পদক্ষেপটি পিছিয়ে দেন। তবে ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার শুরু থেকেই বলে আসছিলেন জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনের কথা।সুত্রঃ ওয়েবসাইট


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com