Sunday 1st of November 2020 12:52:57 AM
Tuesday 21st of April 2015 05:49:47 PM

জুড়ীর হাকালুকি হাওরাঞ্চলে ধান কাটার ধুম

বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জুড়ীর হাকালুকি হাওরাঞ্চলে ধান কাটার ধুম

এম এম সামছুল ইসলাম: মৌলভীবাজরের হাকলুকি হাওরাঞ্চলে ধান কাটার ধুম পড়েছে। চারদিকে এখন বিরাজ করছে পাকা ধানের মৌ মৌ ঘ্রান। ধান কাটা, মাড়াই ও শুকানো ইত্যাদি নিয়ে হাকালুকি হাওড় পাড়ের কৃষক ও কৃষানীরা এখন ব্যস্ত সময় পার করছেন ।

হাকালুকি হাওড় পাড়ের গ্রামগুলো ঘুরে দেখা যায় কৃষকরা ধান কাটতে শুরু করেছেন তবে ধান কাটার জন্য প্রয়োজন মত শ্রমিক না পাওয়ায় কিছুটা সমস্যায় পড়েছেন কৃষকরা। তারপরও শ্রমিক হিসেবে যাদেরকে পাওয়া যাচ্ছে তাদেরকে অধিক পারিশ্রমিক দিতে হচ্ছে। সময়মত বৃষ্টিপাত না হওয়ায় গত বছরের ন্যায় এবার আশানুরুপ ফলন হয়ানি।

কৃষকদের সাথে কথা হলে জুড়ী উপজেলার মানিকসিংহ গ্রামের খসরু মিয়া (৫০), গবিন্দপুরের আং রহমান (৪৫) নয়াগ্রামের হানিফ মোল্লা (৫৫), শিমুলতলা গ্রামের আং রউফ (৪৮), ইসুফ নগরের মোহর আলী (৫৫) ও বরুলীর হানিফ আলী (৪২) জানান, আবহাওয়া অনুকুলে থাকলে ২০-২৫ দিনের মধ্যে ফসল ঘরে তোলা যাবে। তবে এখন যেভাবে বৃষ্টি পাত হচ্ছে তাতে আগাম বন্যার জন্য আমরা চিন্তিত।

এ ব্যাপারে জুড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মীর বজলুর রশিদ জানান চলতি মৌসুমে উপজেলায় বোরো আবাদে রক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫হাজার ২শ ৫০হেক্টর। তবে আবাদ হয়েছে ৫ হাজার ২শ ৮০হেক্টর।সময়মত বৃষ্টিপাত না হওয়ায় ফলন আশানুরুপ হয়নি। এ পর্যন্ত শতকরা ২০ভাগ ধান কাটা হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc