Thursday 24th of September 2020 04:35:39 AM
Monday 5th of October 2015 05:20:15 PM

জাপানি নাগরিক মুসলিম ছিলেনঃহত্যাকাণ্ডে জাপানের ক্ষোভ

আন্তর্জাতিক, বাংলাদেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জাপানি নাগরিক মুসলিম ছিলেনঃহত্যাকাণ্ডে জাপানের ক্ষোভ

“জাপানি নাগরিক হোশি কোনিও ইসলাম গ্রহণ করে ‘গোলাম কিবরিয়া’ নাম নিয়েছিলেন”

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪অক্টোবরঃ দুর্বৃত্তদের গুলিতে নিহত জাপানি নাগরিক হোশি কোনিও ৩ মাস আগে মুসলিম হয়েছিলেন বলে খবর প্রকাশ করেছে একটি অনলাইন সংবাদ মাধ্যম।রংপুর শহরের মুন্সিপাড়া এলাকায় যে বাড়িতে হোশি থাকতেন, তার পাশের মসজিদের ইমাম এবং ওই এলাকার কয়েকজনের সঙ্গে কথা বলে এই তথ্য জানা যায় বলে ওই সংবাদ মাধ্যমে  বলা হয়।

তাতে বলা হয়, মুন্সিপাড়া এলাকার বাসিন্দা রিয়াজুল ইসলাম রিন্টু  ওই সংবাদ মাধ্যমকে বলেন, “গত রোজার ঈদের আগে ২৭ রমজানের দিন আছরের নামাজের পরে হোশি কোনিও ইসলাম ধর্ম গ্রহণ করেন। এ সময় আমিও উপস্থিত ছিলাম। ইসলাম গ্রহণ করে তিনি ‘গোলাম কিবরিয়া’ নাম নিয়েছিলেন।”

রিন্টু বলেন, “এরপর থেকে তিনি প্রতি শুক্রবার বাড়ির পাশের এ মসজিদে জুমার নামাজ আদায় করতেন। গত কুরবানির ঈদে মুন্সিপাড়া কবরস্থান মাঠে ঈদের নামাজও পড়েছিলেন।”

মুন্সিপাড়া এলাকার আরেক বাসিন্দা মিজানুর রহমান রিপুও বলেন, “তাকে কয়েক বার জুমার নামাজ পড়তে দেখেছি।”

মুন্সিপাড়া কাদেরিয়া জামে মসজিদের ইমাম সিদ্দিক হোসেন  বলেন, “গত রমজান মাসে তিনি আমার কাছেই ইসলাম গ্রহণ করেন। এ সময় এলাকার আরও ১২-১৩ জন মুসল্লি উপস্থিত ছিলেন। তিনি কয়েকবার আমার পেছনে নামাজও আদায় করেছেন।”

রংপুর শহরের মুন্সিপাড়ায় জাকারিয়া বালা নামে এক ব্যক্তির বাড়িতে ভাড়া থাকতেন কোনিও। জাকারিয়ার দুই ভাই জাপানে থাকেন। সেই সূত্রে তার বাংলাদেশে যোগাযোগ।

কোনিও বাংলাদেশে এসে একাই থাকতেন বলে জাকারিয়া জানান। তিনি বলেন, কাউনিয়ায় একটি ঘাসের খামার গড়ে তোলার কাজ করছিলেন এই জাপানি।

ওই খামারে যাওয়ার পথেই মুখোশধারী তিন দুর্বৃত্ত কোনিওকে গুলি চালিয়ে হত্যা করে মোটরসাইকেলে চড়ে পালিয়ে যায়।

গত ২৮ সেপ্টেম্বর ঢাকার গুলশানে একইভাবে হত্যা করা হয়েছিল ইতালির নাগরিক তাভেলা সিজারকে।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস  ওই হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করে বলে খবর প্রকাশিত হয়। কোনিও হত্যাকাণ্ডের দায়িত্বও আইএস নিয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইএসের সংশ্লিষ্টতার খবর নাকচ করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, এই দলটির তৎপরতা বাংলাদেশে নেই।

অপরদিকে, বাংলাদেশের মাটিতে নিজ দেশের নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে জাপান। সোমবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে জাপান সরকারের প্রধান মুখপাত্র ও দেশটির মন্ত্রিপরিষদ-সচিব ইয়োশিহিডো সুগা তাদের ক্ষোভের কথা জানান।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, বাংলাদেশের রংপুরে নিহত জাপানের নাগরিক হোসি কোনিওর পরিবারের প্রতি সমবেদনা জানান ইয়োশিহিডো সুগা। তিনি এই ঘটনার পূর্ণ তদন্তের দাবি জানান।

টোকিওর সংবাদ সম্মেলনে ইয়োশিহিডো সুগা বলেন, “এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটুক, এটা মোটেই কাম্য নয়। ঘটনাটি যে ইসলামিক স্টেট (আইএস)ঘটিয়েছে, তা-ও তাদের দেয়া বিবৃতির পর স্পষ্ট। স্থানীয় পুলিশ এ ঘটনার পর তদন্ত চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে অগ্রগতি জানতে বাংলাদেশ সরকারের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ রাখছি এবং তথ্য সংগ্রহ করছি।”
গত শনিবার রংপুরের কাউনিয়া উপজেলার আলুপারী গ্রামে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন জাপানি নাগরিক হোসি কোনিও। তিনি সেখানে একটি জমিতে ঘাসের চাষ করেছিলেন। জমি দেখতে যাওয়ার সময় তাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। তার লাশ  রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা আছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc