সংসদ নির্বাচনের ন্যায্যতা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ নাই

    0
    2

    আমারসিলেট24ডটকম,০৯জানুয়ারীঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছে নির্বাচন বানচাল করার জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত ব্যর্থ করে দিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিএনপি-জামাত জোটের নির্বাচন প্রতিহত করার নামে অব্যাহত সহিংসতা, খুন, পেট্রোল বোমা ও ককটেল নিক্ষেপ, ভোটকেন্দ্রে আগুন দেয়া, শত শত শিক্ষা প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়া, পিটিয়ে প্রিসাইডিং অফিসারকে হত্যা, সংখ্যালঘু জনগোষ্ঠীর উপর আক্রমণ, যা ছিল বাংলাদেশের ইতিহাসে একাত্তরের পর নজিরবিহীন ঘটনা সত্বেও দেশের গণতন্ত্রকামী মানুষ জীবনের ঝুকি নিয়ে হলেও ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। ভোটার উপস্থিতির সংখ্যাতত্ব নিয়ে কুবিতর্ক এই বাস্তবতাকে অস্বীকার করার শামিল। বিএনপি-জামাত জোট নানাবিধ উপায়ে নির্বাচনকে বাধাগ্রস্ত করার চেষ্টা করলেও সারাদেশের ১৮০০০ কেন্দ্রের মধ্যে মাত্র ৪১০ কেন্দ্রে তারা ভোট বন্ধ করতে সক্ষম হয়েছে।

    ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বলা হয় নির্বাচন বিভিন্ন আসনে যে অনিয়মের অভিযোগ করা হয়েছে তা বুর্জোয়া নির্বাচনেরই অনুষঙ্গ। নির্বাচনী ব্যবস্থার সংস্কার ও নির্বাচন কমিশনকে শক্তিশালী করার মধ্য দিয়েই এসব দুর করা সম্ভব।

    ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বলা হয় এসব সীমাবদ্ধতার পরও দশম জাতীয় সংসদ নির্বাচনের ন্যায্যতা নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ নাই। জনগণ বরং এই নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় ও আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী শক্তির ষড়যন্ত্র রুখে দিয়ে স্বাধীনতা, গণতন্ত্র ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় ঐতিহাসিক দায়িত্ব পালন করেছে। ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে এর জন্য ভোটার জনগণকে অভিনন্দন জানান হয়। প্রস্তাবে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জামাত জোটের সহিংসতায় যারা প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন তাদের জন্য শোক ও সমবেদনা জানান হয়।

    ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বিরোধীদলকে জামাতের সঙ্গ ত্যাগ ও সহিংসতা পরিহার করে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের ধারায় এগিয়ে আসার আহ্বান জানান হয়। প্রস্তাবে মানবতাবিরোধী যুদ্ধাপরাধী জামাত-শিবিরকে নিষিদ্ধ করার ও যুদ্ধাপরাধের বিচারের রায়কে দ্রুত কার্যকর করার আহ্বান জানান হয়।

    ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর প্রস্তাবে দশম জাতীয় সংসদ নির্বাচনে ছয়জন সংসদ সদস্য নির্বাচিত করায় সংশ্লিষ্ট এলাকার জনগণকে অভিনন্দন জানিয়ে বলা হয় এর মধ্য দিয়ে সংসদে শ্রমজীবী মেহনতি মধ্যবিত্ত মানুষের স্বপক্ষে কথা বলার যে সুযোগ সৃষ্টি হয়েছে তার যথাযোগ্য ব্যবহার করবে এবং একটি সমতাভিত্তিক সমাজ গড়ার লক্ষ্যে সংসদে ও সংসদের বাইরে জনগণকে সাথে নিয়ে সক্রিয় থাকবে।

    ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে নির্বাচন ও নির্বাচনোত্তর কালে দেশের বিভিন্ন অঞ্চলে সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে বলা হয় বিএনপি-জামাত জোট নির্বাচনের পূর্ব থেকেই দেশের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করার লক্ষ্যে এ ধরনের সাম্প্রদায়িক আক্রমণ পরিচালনা করে আসছিল। নির্বাচনকে কেন্দ্র করে তারই পুনরাবৃত্তি ঘটান হয়েছে। প্রস্তাবে এই প্রশ্নে দলমত নির্বিশেষে সকল অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার কর্মসূচি গ্রহণের আহ্বান জানান হয়।

    পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি’র সভাপতিত্বে গতকাল ৮ জানুয়ারি সংসদ সদস্য ভবনে অনুষ্ঠিত পলিটব্যুরোর সভায় পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক, পলিটব্যুরোর সদস্যবৃন্দ বিমল বিশ্বাস, নুরুল আহসান, ফজলে হোসেন বাদশা, শফিউদ্দিন আহমেদ, মনোজ সাহা, সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, নুর আহমদ বকুল ও কামরূল আহসান উপস্থিত ছিলেন।

    আগামীকাল ১০ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির জরুরি সভা

    আগামী ১০ জানুয়ারি বেলা ৩টায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হবে। সভায় সকল সদস্যকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানান হয়েছে।

    ওয়ার্কার্স পার্টির দলীয় সংসদের শিখা চিরন্তনে পুষ্পার্ঘ্য অর্পণ

    দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বিজয় প্রার্থীরা আজ জাতীয় সংসদে শপথ গ্রহণের পর ওয়ার্কার্স পার্টির সংসদীয় দল প্রধান পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননের নেতৃত্বে মুক্তিযুদ্ধের স্মারক ‘শিখা চিরন্তনে’ পুষ্পার্ঘ্য অর্পণ করে মুক্তিযুদ্ধে আত্মদানকারী লাখো শহীদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় ওয়ার্কার্স পার্টির সংসদীয় দলের সদস্য কমরেড ফজলে হোসেন বাদশা এমপি, এ্যাড. শেখ হাফিজুর রহমান এমপি, এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি, অধ্যাপক ইয়াসীন আলী এমপি, এ্যাড. টিপু সুলতান এমপি এবং ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড মাহমুদুল হাসান মানিক, কমরেড হাজেরা সুলতানা, কমরেড কামরূল আহসান, কেন্দ্রীয় কমিটির সদস্য এনামুল হক এমরান, কেন্দ্রীয় বিকল্প সদস্য কমরেড দিপংকর সাহা দিপু প্রমুখ উপস্থিত ছিলেন।প্রেস বিজ্ঞপ্তি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here