Friday 27th of November 2020 06:10:02 AM
Thursday 9th of January 2014 07:41:08 PM

জাতীয় পতাকা উড়বে না বেগম জিয়ার গাড়িতে

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জাতীয় পতাকা উড়বে না বেগম জিয়ার গাড়িতে

আমারসিলেট24ডটকম,০৯জানুয়ারীঃ বিএনপি ও তাদের জোট ছাড়াই ১০ম জাতীয় সংসদ গঠিত হওয়ায় বিএনপি সংসদে যাওয়ার ক্ষমতা হারিয়েছে ।তাই দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আর সংসদীয় বিরোধী দলীয় নেতা রইলনা না। তাই জাতীয় পতাকা বাড়ি, গাড়িতে উত্তোলনের নিয়ম মাফিক তিনি আর তা ব্যবহার করতে পারছেনা। জাতীয় পতাকা ব্যবহার করতে কিছু নিয়ম মেনে চলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকা ব্যবহারের বিধিতে বলা হয়েছে, নিম্নবর্ণিত ব্যক্তিবর্গের অফিসিয়াল বাসভবনে পতাকা উত্তোলন করা হইবে : (ক) রাষ্ট্রপতি, (খ) প্রধানমন্ত্রী, (গ) জাতীয় সংসদের স্পীকার, (ঘ) বাংলাদেশের প্রধান বিচারপতি, (ঙ) মন্ত্রীবর্গ, (চ) চীফ হুইপ, (ছ) জাতীয় সংসদের ডেপুটি স্পীকার, (জ) জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, (ঝ) মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ, (ঞ) প্রতিমন্ত্রীবর্গ, (ট) প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ, (ঠ) উপমন্ত্রীবর্গ, (ড) উপমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ, (ঢ) বিদেশে অবস্থিত বাংলাদেশ কূটনৈতিক /কনস্যুলার /মিশনসমূহের প্রধানগণ, (ণ) রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যানগণ। বিধিতে আরও বলা হয়, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী তাহাদের মোটরযান, জলযান এবং উড়োজাহাজে বাংলাদেশের পতাকা উত্তোলন করিবার অধিকারী হইবেন।
এছাড়া, নিম্নবর্ণিত ব্যক্তিবর্গ তাহাদের মোটর গাড়ী ও জলযানে বাংলাদেশের পতাকা উত্তোলন করিবার অধিকারী হইবেন : (ক) জাতীয় সংসদের স্পীকার, (খ) বাংলাদেশের প্রধান বিচারপতি,(গ) মন্ত্রীবর্গ,(ঘ) চীফ হুইপ, (ঙ) জাতীয় সংসদের ডেপুটি স্পীকার, (চ) জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা,(ছ) মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ,(জ) বিদেশে অবস্থিত বাংলাদেশ কূটনৈতিক/কনস্যুলার/ মিশনসমূহের প্রধানগণ। সেইসাথে প্রতিমন্ত্রী এবং প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ, উপমন্ত্রী এবং উপমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ রাজধানীর বাহিরে দেশের অভ্যন্তরে অথবা বিদেশে ভ্রমণকালীন সময়ে তাহাদের মোটরযান এবং জলযানে বাংলাদেশের পতাকা উত্তোলনের অধিকারী হইবেন।
১০ম জাতীয় সংসদ নির্বাচন বয়কট করা বিএনপি কোন আসনেই না থাকায় দীর্ঘ ২৩ বছর পর খালেদা জিয়ার গাড়িতে আর বাংলাদেশের পতাকা উড়ানোর  সুযোগ থাকছেনা।
উল্লেখ্য, ১৯৯১ সালে ৫ম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে খালেদা জিয়া প্রথমবার প্রধানমন্ত্রী হন। ১৯৯৬ এর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত স্বল্প মেয়াদী সংসদেরও প্রধানমন্ত্রী ছিলেন তিনি। একই বছরের জুনে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। খালেদা জিয়া হন বিরোধী দলের নেতা। এরপর ২০০১ সালে আবারো খালেদা জিয়া প্রধানমন্ত্রী। ২০০৮ সাল থেকে চলতি বছরের আজ ৯ জানুয়ারি বৃহস্পতিবার দশম সাংসদদের শপথের আগ মুহুর্ত পর্যন্ত খালেদা জিয়া সংসদের  বিরোধী দলের নেতা ছিলেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc