জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল ‘পান সিং তোমার’

    1
    7

    ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করল গত বছর মুক্তি পাওয়া বলিউডের ছবি ‘পান সিং তোমার’। আত্মজীবনীমূলক ছবিটির নামভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে সেরা অভিনেতার পুরস্কার দেওয়া হয়েছে ইরফান খানকে। মারাঠি ‘ঢং’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ঊষা যাদব। একই ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার দেওয়া হয়েছে শিবাজি পাতিলকে।
    ইরফান খানের পাশাপাশি মারাঠি ‘অনুমতি’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন বিক্রম গোখেল। ‘ভিকি ডোনার’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেতার পুরস্কার ঝুলিতে ভরেছেন আনু কাপুর। একই ছবিতে অভিনয় করে সেরা পার্শ্ব-অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ডলি আলুওয়ালিয়া। সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার আরও পেয়েছেন মালয়লাম অভিনেত্রী কল্পনা। জানিয়েছে এনডিটিভি।
    ‘কাহানি’ ছবির জন্য সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন বাঙালি বংশোদ্ভূত বলিউডের নির্মাতা সুজয় ঘোষ। সেরা বাংলা ছবি নির্বাচিত হয়েছে ‘শব্দ’। তামিল ‘বিশ্বরূপম’ ছবির জন্য সেরা নৃত্যপরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন পণ্ডিত বিরজু মহারাজ। বিনোদনমূলক জনপ্রিয় ছবির পুরস্কার পেয়েছে বলিউডের ‘ভিকি ডোনার’ ও মালয়লাম ছবি ‘ওস্তাদ হোটেল’।
    ‘চিটাগং’ ছবিতে ‘বলো না’ গানে কণ্ঠ দিয়ে সেরা প্লেব্যাক গায়ক নির্বাচিত হয়েছেন শংকর মহাদেবান। এ ছাড়া সেরা গানের পুরস্কারও পেয়েছে ‘বলো না’। গানটির জন্য সেরা গীতিকারের পুরস্কার দেওয়া হয়েছে প্রসূন যোশিকে। সেরা প্লেব্যাক গায়িকা নির্বাচিত হয়েছেন মারাঠি গায়িকা আরতি।
    এ ছাড়া, ‘চিত্রাঙ্গদা’ ছবির জন্য প্রখ্যাত বাঙালি নির্মাতা ঋতুপর্ণ ঘোষ, ‘ইশকজাদে’ ছবির জন্য অভিনেত্রী পরিণীতি চোপড়া, ‘কাহানি’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’ ও ‘তালাশ’ ছবির জন্য অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকীকে বিশেষ পুরস্কারে ভূষিত করা হয়েছে। Paan singh omar

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here