Sunday 20th of September 2020 07:09:32 PM
Wednesday 23rd of September 2015 02:19:27 PM

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক, জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে প্রধানমন্ত্রী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩সেপ্টেম্বরঃ জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার সকাল ১০টার দিকে  বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী।  তাঁর সঙ্গে আছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, গওহর রিজভী, মশিউর রহমান এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও মেহের আফরোজ চুমকিসহ ৬০ জনের একটি প্রতিনিধিদল।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, তিন বাহিনী প্রধান, ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, ব্রিটিশ হাইকমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী তার যাত্রাপথে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ৩ ঘণ্টার মতো যাত্রা বিরতি করবেন। পরে লন্ডন থেকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি নিউইর্য়কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন।

বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনার পর প্রধানমন্ত্রী সরাসরি হোটেল ওয়ালডর্ফ অ্যাসটোরিয়া-এ যাবেন। সফরকালে তিনি এখানেই থাকবেন।

২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে ঈদ-উল-আজহা উদযাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ২৫ সেপ্টেম্বর থেকে যোগ দেবেন জাতিসংঘ সাধারণ অধিবেশনে। ৩০ সেপ্টেম্বর তিনি জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেবেন। এছাড়া চীনের প্রেসিডেন্টের আমন্ত্রণে ২৭ সেপ্টেম্বর লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে বিশ্ব নেতাদের এক বৈঠকে অংশ নেবেন। আইএসআইএল জঙ্গিদের সহিংসতা-উগ্রপন্থা দমন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আয়োজনে আরেকটি সম্মেলনে শেখ হাসিনার বক্তব্য দেয়ার কথা রয়েছে।

২৯ সেপ্টেম্বর ‘এমডিজি থেকে এসডিজিতে যাওয়া: বাংলাদেশের অভিজ্ঞতা ও প্রত্যাশা’ শীর্ষক একটি অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি থাকবেন। বাংলাদেশের আয়োজনে ওই বৈঠকে বিভিন্ন দেশের নেতারা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ২৫ সেপ্টেম্বর ‘গার্লস লিড দ্য ওয়ে’ শীর্ষক একটি ফোরামেও শেখ হাসিনা বক্তব্য দেবেন।

শেখ হাসিনার নিউ ইয়র্কে অবস্থানকালের যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

এ সফরে জাতিসংঘের পরিবেশ বিষয়ে অবদানের জন্য সর্বোচ্চ পদক ‘চ্যাম্পিয়ন্স অব দি আর্থ’ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে উন্নয়নের স্বীকৃতি হিসেবে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন অ্যাওয়ার্ড গ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

১ অক্টোবর নিউইয়র্ক ছেড়ে স্থানীয় সময় ২ অক্টোবর লন্ডনে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করবেন। আর ৩ অক্টোবর দেশে ফিরে সিলেট হয়ে ঢাকায় পৌঁছাবেন তিনি। এর মধ্য দিয়েই শেষ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১১ দিনের ব্যস্ত সফর।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc