Wednesday 23rd of October 2019 05:31:54 AM
Friday 20th of September 2019 03:41:36 PM

চুনারুঘাটে ৮৩মন্ডপে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

অন্য ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে ৮৩মন্ডপে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

শংকর শীল,হবিগঞ্জ)থেকেঃ আকাশে সাদা মেঘের ভেলা আর মাঠে কাঁশফুল। হিন্দু ধর্মাম্বলীদের সার্বজনীন শারদীয় দূর্গা পূজো এখন প্রায় ১০/১৫ দিন বাকী, আগামী ৪ঠা অক্টোবর শুক্রবার হইতে ৮ই অক্টোবর মঙ্গলবার পর্যন্ত এপূজা চলবে। এদিকে দূর্গা, লক্ষী, সরস্বতী, গণেশ, আর মহিষ ঠাকুর সঙ্গে দেবীর বাহন সিংহ কে গড়তে হবে।

তাই ব্যাস্ত প্রতিমা শিল্পীরা মন্দিরের ঐতিহ্য ও সাজসজ্জা মাথায় রেখে প্রতিমার সাজসজ্জা সেই ঐতিহ্য নিপুন হাতের ছোঁয়ায় ফুটিয়ে তুলতে হয় এসব মাথায় রেখে। তাই উপজেলার প্রতিটি মন্ডপে চলছে হিন্দু ধর্মাম্বলীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দুর্গা পুজোর প্রস্ততি পুরোদমে। শিল্পীরা মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় কাটাচ্ছেন।

চুনারুঘাট পৌরসভার হাতুন্ডা শ্রীশ্রী বাড়ি অঙ্গনে, কিশোর সংঘ,বাল্লা রোডের পাশে হিন্দু মহাজোটের পূজা, বড়াইল জয় মা কল্যাণ সংঘ সহ শ্রীশ্রী সার্বজনীন দুর্গা মন্ডপ ও কোন কোন মন্ডপে প্রতিমার কাঠামো তৈরি করে মাটির প্রলেপ দেওয়ার কাজ প্রায় শেষ হয়েছে।

এখন বাকী শুধু রংতুলির ছোঁয়া আর কাপড় পড়ানোর কাজ বাকি, পাশাপাশি ভক্তরা পূজোর প্রস্তুতি নিয়ে এখন অপেক্ষার প্রহর গুনছেন, এ উপজেলার ১০ টি ইউনিয়ন ও পৌরশহর সহ ছোট বড় মিলিয়ে ৮৩টি মন্ডপে দুর্গাপূজো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন – উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রয়ণ পাল।

তিনি আরও জানিয়েছে, এছাড়া ব্যক্তি গত পর্যায়েও অনেকে নিজস্ব মন্ডপে প্রতিমা তৈরি করে থাকেন। সবগুলো মন্ডপেই প্রতিমা তৈরি হচ্ছে। প্রতিমা তৈরি শিল্পীদের যেন এতটুকু নিঃশাস ফেলার সময় নেই। দিনরাত মাটি,খড়,রং সহ সবরকম উপকরণ নিয়ে তারা ব্যস্ত,কেউ খড় দিয়ে কাঠামো তৈরি করছেন,কেউ মাটি লাগাচ্ছেন। মাটির কাজ শেষ হলেই দেয়া হবে রংয়ের আঁচর কিন্তু ভক্তদের যেন আর তর সইছেনা।

চুনারুঘাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)শেখ নাজমুল হকের সাথে নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে তিনি জানিয়েছে, সবকটি পূজা মন্ডপে থানা পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা নিরাপত্তায় থাকবে এবং কোন বিশৃঙ্খলা এড়াতে গয়েন্দা নজরদারিতে থাকবে বলে জানান তিনি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc