চুনারুঘাটে ৫টি ইটভাটাকে ২লক্ষ ৭০হাজার টাকা জরিমানা

    0
    14

    ২শ’ ৫০ টুকরা সেগুন কাঠ জব্দ,২টি করাতকল সিলগালা

    এস এম সুলতান খানঃ চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নে ও চানভাঙ্গা এলাকায় অভিযান চালিয়ে পাঁচটি ইটভাটাকে ২ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে৷ অপরদিকে উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ঘনেশপুর বাজার থেকে প্রায় ৫ লক্ষ টাকার মূল্যের ২শ’ ৫০ টুকরা সেগুন গাছ জব্দ করা হয়।

    বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এ মোবাইল কোর্ট পরিচালনা করেন চুনারুঘাটের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুসরাত ফাতিমা। তিনি জানান, জরিমানাকৃত ইটভাটাগুলোর লাইসেন্স, ব্যবহার ভিত্তিক ভূমি উন্নয়ন কর পরিশোধ, বৈধভাবে মাটি ক্রয়ের কাগজপত্র না দেখাতে পারায় ইটভাটার মালিকদের এ জরিমান করা হয়।

    তিনি আরও জানান, শতকরা ৫০ ভাগ ফাঁপা ইট তৈরি না করা ও ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর বিভিন্ন ধারা অনুযায়ী এবং ইটভাটার ব্যবহৃত সঠিক জায়গা সার্ভেয়ার কর্তৃক পরিমাপ করা হয় ও ব্যবহৃত স্থানের সঠিক পরিমান ভূমি উন্নয়ন কর প্রদান করতে নির্দেশ দেয়া হয়। জরিমানাকৃত ইটভাটাগুলো হল- নিউ সোহাগ ব্রিক্স ১ লক্ষ টাকা, নিউ তরফ ব্রিক্স ৪০ হাজার, তিতাস ব্রিক্স ৪০ হাজার, খোয়াই ব্রিক্স ৩০ হাজার এবং শোভা ব্রিক্সকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

    পর্যায়ক্রমে চুনারুঘাট উপজেলার প্রত্যেকটি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে উল্লেখিত বিষয়গুলোর তদারকি করা হবে।
    অপরদিকে একই দিন বিকেলে উপজেলার দেওরগাছ ইউনিয়নে অভিযান চালিয়ে ২টি করাতকল বন্ধ করা হয়েছে এবং মেশিন জব্দ করা হয়।