Friday 20th of September 2019 03:29:24 PM
Tuesday 20th of August 2019 06:04:36 PM

চুনারুঘাটে সনাতন ধর্মাবলম্বীদের মনসা দেবীর পুজা পালন

অন্য ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে সনাতন ধর্মাবলম্বীদের মনসা দেবীর পুজা পালন

শংকর শীল,হবিগঞ্জ থেকেঃ সনাতন ধর্মাবলম্বীরা শ্রাবনের সংক্রান্তিতে ঢাকঢোল পিটিয়ে আনন্দধারায় উদযাপন করা হয়েছে শ্রীশ্রী মনসা দেবীর পুজা। ১৮ আগষ্ট রবিবার হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বিভিন্ন স্হানে একশটিরও বেশি মন্ডপে অনুষ্ঠিত হয়েছে এ পূজা। সনাতন ধর্মাবলম্বীদের কাছে মা মনসা লৌকিক সর্পদেবী হিসাবে পরিচিত। সর্পদংশন প্রতিরোধ ও সাপের বিষের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এ দেবীর পূজা করা হয়ে থাকে বলে জানা যায়। মনসা দেবী প্রজনন ও সমৃদ্ধির দেবী বলেও দাবী করা হয় । তিনি নাগরাজ বাসুকীর ভগিনী ও ঋষি জগৎকারু বা জরৎকারুর পত্নী। মনসা বিষহরি , জগৎগৌরী, নিত্যা ও পদ্মাবতী নামে ও পরিচিত। হিন্দুধর্ম মতে পঞ্জিকা তারিখে শ্রাবনের শেষ দিন এ দেবীর পূজা হয়ে থাকে। মাস ব্যাপী পদ্মাপুরাণ পাঠের মাধ্যমে কীর্ত্তন পরিবেশন করে মনসা দেবীকে আহ্বান করা হয় এবং শ্রাবণ মাসের সংক্রান্তি দিন  সনাতন ধর্মাবলম্বীদের প্রতি ঘরে ঘরে এপূজা করা হয়।

চুনারুঘাট পৌরসভার বড়াইল, হাতুন্ডা, আমকান্দি গ্রামসহ উপজেলার নালুয়া, অামু, চান্দঁপুর, রেমা, দেউন্ডী, লস্করপুর, গিলানী চা বাগান সহ বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে সনাতন ধর্মাবলম্বীরা এ পূজা জাঁকজমক ভাবে পালন করেছেন। ১৯ আগষ্ট সোমবার অশ্রুধারায় মনসা দেবীর প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc