Saturday 21st of September 2019 10:31:06 AM
Thursday 5th of September 2019 11:43:20 PM

চুনারুঘাটে রোপা আমনের চারা রোপণে ব্যস্ত কৃষক

অর্থনীতি-ব্যবসা, জীবন সংগ্রাম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে রোপা আমনের চারা রোপণে ব্যস্ত কৃষক

শংকর শীল,হবিগঞ্জ থেকেঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় রোপা আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার
করেছে কৃষকেরা। এলাকার কৃষকরা ধান চাষের পূর্ব প্রস্তুতি নিতে ব্যস্ত সময় পার করেছেন। কৃষকদের দম ফেলার ফুরসত পর্যন্ত নেই। ফজরের আযান দেয়ার সঙ্গে সঙ্গেই বেড়িয়ে পড়ে জমি চাষের জন্য।

এ সময় কৃষকেরা আউশ ধান ঘরে তুলে রোপা আমন ধানের চারা রোপণ ব্যস্ত। গরুর হাল ছাড়াও পাওয়ার টিলা, হ্যারো হাল দিয়ে তিন থেকে পাঁচবার করে হাল দিয়ে জমি প্রস্তুত করে নেন কৃষকেরা। সরেজমিনে দেখা যায়, জমিতে হাল দিয়ে অনেক কৃষক সপ্তাহ খানেক বা তারও বেশি সময় ধরে অপেক্ষা করে। তারপর জমিতে জাবর দিয়ে রাখা
হয়। কারণ হলো পূর্বের বোরো ধানের খরের নাড়াগুলো যাতে পঁচে যায়। বাড়তি জৈব সারের চাহিদা ধানের খরের পঁচা নাড়া হতে চলে আসে। এ সময় কারো কারো বীজতলায় আগাম ধানের চারা সপ্তাহ খানেক আগেই বপনের জন্য প্রস্তুত হয়েছে আর কারো বা সপ্তাহ পরে। উপজেলার বিভিন্ন স্হান ঘুরে দেখা গেছে অনেক কৃষক ৮-১০দিন আগেই জমি প্রস্তুত করে রোপা আমন ধানের চারা রোপণ করছেন।

উঁচু শহরি জমিগুলোতে স্যালো মেশিন দিয়ে সেচ দিয়ে অনেক কৃষক রোপা আমন ধান রোপণে করতে ব্যস্ত সময় পার করছে। কাজের ধুম, যেন কাজ গুলো তাড়াতাড়ি শেষ হতেই চায় না। তারপর আসবে বোরো আবাদি। উপজেলার চান্দপুর চা বাগান, লস্করপুর চা বাগান, চন্ডী চা বাগান সহ বেশ কয়েকটি বাগান থেকে আসা মজুরী কৃষকদের সাথে কথা বলে জানা যায়,রোপা আমন ধান রোপনের সমস্ত কাজ চুক্তি ভিত্তিতে ক্ষেত মজুররা কৃষকদের করে দিয়ে থাকেন।

এক খের প্রতি (৩৬শতাংশে) ৮০০- ১২০০ টাকা করে নিয়ে ধান রোপনের সমস্ত কাজ করে দেন তারা। আবার অনেক কৃষক নিজেই ধানের চারা রোপন করে থাকেন। উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার বলেন, কৃষক একটু সচেতন হলে এবং কৃষি পরামর্শ নিয়ে সাড়িবদ্ধ ভাবে ধান রোপন করলে আরো ভালো ধানের ফলন হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc