Friday 4th of December 2020 11:36:42 PM
Monday 23rd of December 2019 11:46:38 AM

চুনারুঘাটে মরা খোয়াই নদীতে দখল উচ্ছেদ অভিযান শুরু 

আইন-আদালত, জেলা সংবাদ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে মরা খোয়াই নদীতে দখল উচ্ছেদ অভিযান শুরু 

এস এম সুলতান খান চুনারুঘাট থেকে: হবিগঞ্জ চুনারুঘাটে পুরাতন মরা খোয়াই নদীর সরকারী ভূমি থেকে অবৈধ দখলদারদের স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। দীর্ঘদিন ধরে উপজেলাবাসী এ নদীটি প্রভাবশালী দখলদারদের হাত থেকে উদ্ধারের দাবীতে বিভিন্ন দপ্তরে সুপারিশসহ আন্দোলন-সংগ্রাম চালিয়ে গেলে অবশেষে জেলা প্রশাসন নদীটি অবৈধ দখলদারদের হাত থেকে রেহাই দিতে উচ্ছেদের উদ্যোগ নিয়েছেন।
 সোমবার (২৩ ডিসেম্বর) বেলা ১০টায় পৌরশহরের পাকুড়িয়া, বড়াইল মৌজা সমূহের নদীর উভয় তীরে মধ্যবাজার ও বিভিন্ন স্থানে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযান শুরু করে জেলা প্রশাসনের একটি টিম। আগামী কয়েক দিনের ভেতরে সবগুলো অবৈধ স্থাপনা উচ্ছেদের পরিকল্পনা করা হয়েছে।
মরা খোয়াই নদী উদ্ধারে ছিলেন আরডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানাসহ চুনারুঘাট থানার এসআই মোসলিম উদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ। এদিকে উচ্ছেদ অভিযানের খবর পেয়ে অনেকেই নিজ-নিজ উদ্যোগে নিজেদের স্থাপনাগুলো ভেঙে ফেলছেন।
সরকারি উদ্যোগে ভাঙলে জরিমানা গুনতে হবে এ আশঙ্কায় তারা নিজ উদ্যোগেই স্থাপনা ভেঙে নিচ্ছেন। সুত্র জানায়, নদীর পুরোনো অংশটি পরিত্যক্ত হয়ে পড়লে তা দখল করে নেন স্থানীয় প্রভাবশালী বাসিন্দারা। এতে দখল-দূষণে নাব্যতা হারিয়ে রীতিমতো অস্তিত্ব হারিয়ে ফেলে পুরাতন মরা খোয়াই নদীটি। যেন যৌবন হারিয়ে নিঃস্ব। শুষ্ক মৌসুমে কৃষকরা ফসল আবাদের সময় এ নদী থেকে পেত পর্যাপ্ত পানি। ছিল দেশীয় মাছের প্রাচুর্য। উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া খোয়াই নদীর দুই পাড় অবৈধভাবে দখল ও ভরাট করে বিভিন্ন স্থাপনাসহ নির্মাণ করা হয়েছিলো দোকানপাঠ এবং বাসা বাড়ি।
আরডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা বলেন, উচ্ছেদ কার্যক্রম নিয়মিত কার্যক্রমের একটি অংশ। উপজেলাবাসীর দীর্ঘদিনের একটি দাবি পুরাতন মরা খোয়াই নদী উদ্ধার। আমরা সকলের সহযোগিতায় এ কার্যক্রমে এবার হাত দিয়েছি। আশা করছি, সকলের সহযোগিতায় এটি সুন্দরভাবে সম্পন্ন করতে পারব।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc