Tuesday 29th of September 2020 09:21:21 AM
Thursday 10th of December 2015 12:17:28 PM

চুনারুঘাটে বিভিন্ন স্থানে বধ্যভূমিতে একযোগে আলো প্রজ্জলন

বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে বিভিন্ন স্থানে বধ্যভূমিতে একযোগে আলো প্রজ্জলন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০ডিসেম্বরঃ চুনারুঘাটে গন হত্যার শিকারগ্রস্থদের স্মরনে ও মর্যদাদান এবং গনহত্যা প্রতিরোধে আর্ন্তজাতিক দিবস হিসেবে প্রতিষ্টার লক্ষে উপজেলায় বিভিন্ন স্থানের বধ্যভুমিতে একযোগে আলো প্রজ্জলন করে দিনটিকে স্মরণ করা হয়েছে।

বুধবার সন্ধা ৬টায় সারাদেশের ন্যায় উপজেলায় মোমবাতি জ্বালিয়ে দিনটিকে স্মরনীয় রাখতে জেলা কালচারাল অফিসকে সমস্বয়কারী হিসেবে বিভিন্ন কর্মসূচী রাখা হয় এবং বধ্যভূমিতে কবিতাপাঠ ও শহীদের প্রতি দোয়া করা হয়।

চুনারুঘাট এছাড়াও পৌর শহরের মধ্যবাজারে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

আলো প্রজ্জলনে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কামান্ডার আঃ ছামাদ, উপজেলা ইউনও অফিসের নাজির কৃষ্ণ কুমার সিংহ, মুহিদ উদ্দিন মোল্লা, মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী, মুরুব্বী নিম্বর আলী, সাংবাদিক ওয়াহিদুল ইসলাম জিতু, সাংবাদিক খন্দকার আলাউদ্দিনসহ মুক্তিযোদ্ধা, ইমামসহ অনেকই। উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশে নিরীহ মানুষের উপর পাকিস্থানী হানাদার বাহিনী ও তার দোসসরা যে গন হত্যা চালিয়েছিল তার দৃষ্টান্ত বিরল।

এমন কম সময়ে একটি মাত্র দেশে ৩০ লক্ষের বেশি মানুষ কোথাও হত্যা করা হয়নি। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর এটি সবচেয়ে বড় ঘটনা। শুধু তাই নয় হত্যার সঙ্গের নির্যাতন করা হয়েছে ৬ লক্ষেরও বেশি নারীকে। যার আজ আমাদের সমাজে বীরঙ্গনা মুক্তিযোদ্ধা নারী হিসেবে পরিচিত। বিশ্বের বিভিন্ন দেশের গনহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যদা এবং গনতহ্যা শিকারগ্রস্থদের স্মতির প্রতি শ্রদ্ধা রেখে এ বছর ১১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ সভায় ৯ ডিসেম্বরকে ‘গনহত্যা শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যদা এবং গনহত্যা প্রতিরোধে আর্ন্তজাতিক দিবস হিসেবে প্রচার করার সিদ্ধান্ত হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc