Saturday 31st of October 2020 10:41:33 AM
Friday 22nd of May 2015 06:34:23 PM

চুনারুঘাটে বাম্পার ফলন হলেও ন্যায্য মূল্য থেকে বঞ্ছিত

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে বাম্পার ফলন হলেও ন্যায্য মূল্য থেকে বঞ্ছিত

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২মে,ফারুক মিয়াঃ হবিগঞ্জের চুনারুঘাটে চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হলেও প্রাকৃতিক দূর্যোগ, শ্রমিক না পাওয়ায় কৃষকরা বোরো ধান ঘরে তুলতে পারবে কি না এ নিয়ে সংশয় এখনো কাটেনি। অন্যদিকে এলসির চাউল বাজারে পর্যাপ্ত থাকায় ও সরকার নির্ধারিত মূল্য না থাকায় কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্ছিত । কৃষক হাজী আকবর হোসেন, ফারুক মিয়া, দিলবর আলী, ফিরুজ মিয়ারা জানান, বোরো চাষ করে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারছি না ও ধান গোলায় তুলতে পর্যাপ্ত শ্রমিক পাওয়া যাচ্ছে না। এছাড়া কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে চুনারুঘাট উপজেলা বিভিন্ন স্থানে প্রায় ৩ হাজার হেক্টর জমি বিনষ্ট হয়েছে।

এরপরও বাম্পার ফলনের ফলে লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভাবনা রয়েছে। কিন্তু মাঠে ধান পাকা থাকলেও শ্রমিকের অভাবে কৃষকরা ধান কাটতে পারছেন না। অন্যদিকে কৃষকরা ধান কেটে বাজারে বিক্রি করতে গিয়ে ন্যায্য মূল্য পাচ্ছেন না। প্রতি মণ ধান ৩২০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ কৃষকের উৎপাদন খরচ ৫০০ থেকে ৫৫০ টাকার উপরে। উৎপাদন খরচ করে ধান বিক্রি না করতে পেরে কৃষকরা হতাশ। শ্রমিক না পেয়ে গোলায় ধান তুলতে না পারার আশংকায় রয়েছেন কৃষকরা।

ধান ব্যবসায়ীরা জানান, বাজারে এলসির পর্যাপ্ত চাউল থাকায় ধান কিনছেন না ব্যবসায়ীরা এবং সরকারি মূল্য নির্ধারণ না থাকায় ব্যবসায়ীরা ধান কিনতে পারছেন না তেমনি কৃষকরা ধান বিক্রি করতে পারছেন না। জেলা খাদ্য কর্মকর্তা জানান, সরকার থেকে এ ব্যাপারে কোন নির্দেশনা না আসায় ধান ও চাউলের মূল্য নির্ধারণ করা সম্ভব হচ্ছে না। উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন জানান, ৩ হাজার হেক্টর জমি প্রাকৃতিক দূর্যোগে আক্রান্ত হয়েছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরূপণের কাজ চলছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc