Friday 25th of September 2020 07:02:18 PM
Saturday 10th of May 2014 05:03:02 PM

চুনারুঘাটে চা- শ্রমিকদের কর্ম বিরতি পালন

বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে চা- শ্রমিকদের কর্ম বিরতি পালন

আমারসিলেট24ডটকম,১০মে,এস,এম,সুলতান খানঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ন্যাশনাল টি কোম্পানীর পারকুল চা বাগান ও ফাঁড়ি নাছিমাবাদ চা-বাগানের শ্রমিকদের বাসস্থানসহ চা-শ্রমিকদের বিভিন্ন সুযোগ সুবিধার দাবীতে চা-শ্রমিকরা দুই বাগানে কর্মবিরতি পালন করেছে। শুক্রবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উভয় বাগানের চা-শ্রমিকরা এ কর্মবিরতি পালন করে। শনিবার সকাল ১০টায় চা শ্রমিকরা কাজে যোগদান করেছে। শুক্রবার বিকালে উত্তেজিত চা শ্রমিকরা বাগান ব্যবস্থাপক আনোয়ার হোসেনকে অবরুদ্ধ করে রাখে। বাগান কর্তৃপক্ষের আশ্বাসে চা শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে। উল্লেখ্য যে, পারকুল চা বাগানে সাড়ে ৮ শ চা-শ্রমিকের মাঝে শুধুমাত্র ১টি টিউবওয়েল রয়েছে, দীর্ঘদিন যাবত চা-শ্রমিকদের খাবার পানির সমস্যা সমাধানে বাগানের প্রতিটি লাইনে ২টি করে টিউবওয়েল বসানো, চা-শ্রমিকদের নিজের তৈরী মাটির ওয়াল ঘরে দরজা-জানালা, উপরের কাঠ ও ঢেউটিন, কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থ অনেক চা শ্রমিকের ঘর বাড়ি মেরামত, হাসপাতালের বিভিন্ন সমস্যা সমাধান ও দক্ষ চিকিৎসকের প্রয়োজন এবং চা-শ্রমিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ, বাগানে শিক্ষিত বেকার শ্রমিকদের চাকুরীর সুযোগ-সুবিধা সহ চা শ্রমিকদের বাসস্থান ও বিভিন্ন দাবীগুলো আদায়ের লক্ষ্যে চা বাগানের শ্রমিকেরা মিছিল, মিটিং ও সভা-সমাবেশ করে এ কর্মবিরতি পালন করেছে।

কর্মবিরতি শেষে পারকুল বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত রাজ ভল্লব এর সভাপতিত্বে ও পঞ্চায়েত কমিটির সেক্রেটারী প্রদীপ বুনার্জির পরিচালনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট মুরুব্বী ও সাবেক মেম্বার বাগান নেতা গিরিদারি চৌহান, হরিপদ বুনার্জি, সাবেক বাগান পঞ্চায়েত সভাপতি, শংকর বুনার্জি, কমল তেলী, পঞ্চায়েত কমিটির নেতা সুমন যাদব, রিপন দেব তপন, সজল তেলী, আরাধন চৌহান বিজন বুনার্জি, দুলাল বুনার্জি, মিঠু চৌহান, শ্রীবাস বুনার্জি, সুজন কর্মকার, নমিতা বুনার্জি, রেনু তাঁতী, ললিতা তাঁতী, নাছিমাবাদ চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি তনু বারাইক, পঞ্চায়েত কমিটির সেক্রেটারী জজ মারাক, সাবেক পঞ্চায়েত সভাপতি রবি বুনার্জি, যোগেশ বুনার্জি, প্রমিলা উরাং, রমণী উরাং, কৃষ্ট মনি, মিন্টু খয়েরী সহ অনেক চা-শ্রমিকেরা।

সভায় চা-শ্রমিক নেতৃবৃন্দ বলেন আমাদের দাবীগুলো বাস্তবায়ন না হলে আমরা কাজে ফিরব না। অন্যথায় প্রয়োজনে কঠোর আন্দোলন ও লাগাতার ধর্মঘট ডাক দিতে বাধ্য হব। পরে দু’বাগানের চা-শ্রমিকেরা গণস্বাক্ষর করে বাগান কর্তৃপক্ষের নিকট একটি স্মারকলিপি প্রদান করেছে। উল্লেখ্য যে, বাগান ম্যানেজার আনোয়ার হোসেন (আনু) এ চা-বাগানে যোগদানের পর থেকে চা-শ্রমিকেরা মারাত্মক ভাবে এতে বিঘিœত হচ্ছে ও এ ব্যবস্থাপকের অবহেলার কারণে দু’ চা-বাগানের শ্রমিকেরা বিভিন্ন ভাবে বঞ্চিত হচ্ছে বলে চা-শ্রমিকগণ এ তথ্য জানান।

এ ব্যাপারে পারকুল চা বাগানের ব্যবস্থাপক আনোয়ার হোসেন বলেন, কাঁচা ওয়াল ঘরগুলোর টিনের ছাউনি ও লাখড়ি দিয়ে সম্পন্ন করেছি। বাকী কাজগুলো ক্রমান্বয়ে সমাধানের চেষ্টা করব। চা শ্রমিকদের দাবীর কোন শেষ নেই, তাদের দাবী থাকতেই পারে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc