Friday 26th of April 2019 04:28:29 PM
Saturday 9th of February 2019 09:40:56 PM

চুনারুঘাটে খাল ভরাট:অভিযোগের ২০দিন পরও পূনরুদ্ধার হয়নি

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটে খাল ভরাট:অভিযোগের ২০দিন পরও পূনরুদ্ধার হয়নি

চুনারুঘাট প্রতিনিধি: চুনারুঘাট উপজেলার মিরাশী ইউনিয়নের বড়াব্দা গ্রামের প্রায় ২শ’ বছরের পুরাতন একটি পানি নিষ্কাশনের খালে মাটি ভরাট করে জোর পূর্বক বন্ধ করে দিয়েছে এলাকার একটি প্রভাবশালী মহল। এলাকার নিরীহ অসহায় দরিদ্র ফারুক মিয়া পানি নিষ্কাশনের খালটি প্রভাবশালীদের হাত থেকে রক্ষা করার জন্য গত ২১ জানুয়ারী চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করার ২০ দিন পেরিয়ে গেলেও প্রভাবশালীদের হাত থেকে উদ্ধার হয়নি খালটি।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার মিরাশী ইউনিয়নের বড়াব্দা গ্রামের ছায়েদ মিয়ার বসতবাড়ির উত্তর দিক হতে পশ্চিম দিক হয়ে দক্ষিণ দিকে মাঠ পর্যন্ত এস.এ রেকর্ডীয় একটি পানি নিষ্কাশনের খাল রয়েছে। উক্ত খাল দিয়ে উক্ত এলাকার বৃষ্টির পানি ও কয়েকটি বাড়ি-ঘরের পানি নিষ্কাশন হয়ে থাকে। চলতি অর্থ বছরে বাংলাদেশ সরকার কর্তৃক বড়াব্দা হক শাহ মৌলার মাজার পর্যন্ত পাকা রাস্তার উপর একটি কালভার্ট নির্মাণ করা হলে উক্ত কালভার্টের নিচ দিয়ে উত্তর দিকের বৃষ্টির পানি উক্ত খালে এসে নিষ্কাশন হয়ে থাকে।

গত ২৫ ডিসেম্বর ১৮ ইং রোজ মঙ্গলবার সকাল ৬টার দিকে বড়াব্দা গ্রামের মৃত মারফত উল্লার পুত্র ছায়েদ মিয়া, মৃত মুনছব উল্লার স্ত্রী মোছা: আবু চাঁন সহ তাদের সহযোগি ৬/৭ জন লোকজনদের নিয়া অন্যায় ও অবৈধভাবে উক্ত রেকর্ডীয় পানি নিষ্কাশনের খালে মাটি ভরাট করতে থাকলে উক্ত এলাকার লোকজন সহ ফারুক মিয়া তাদেরকে এহেন অন্যায় কাজে বাধা নিষেধ দিলে তারা বাধা নিষেধ উপেক্ষা করে তাদেরকে বিভিন্ন রকমের হুমকি-ধামকি ও ভয়ভীতি প্রদর্শন করে। ফারুক মিয়া সহ এলাকার লোকজনরা বিষয়টি স্থানীয় চেয়ারম্যান রমিজ উদ্দিন, মেম্বার মানিক মিয়া সহ মুরুব্বিয়ানদেরকে জানালে মুরুব্বিয়ানরা উক্ত ছায়েদ মিয়াকে খালে মাটি ভরাট করতে নিষেধ দিলেও সে মুরুব্বিয়ানের বাধা নিষেধ অমান্য করায় মুরুব্বিরা ব্যর্থ হন।

ফলে ছায়েদ মিয়া উক্ত খালে জোর পূর্বক মাটি ভরাট করে খালটিতে পানি চলাচল সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়। খালটি মাটি দিয়ে ভরাট করার ফলে আসন্ন বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হবে এবং এলাকার বিভিন্ন কৃষিজাত পণ্যের ব্যাপক ক্ষতি হবে ও কাঁচা ঘরবাড়ি নষ্ট হবে এবং বিভিন্ন পানিবাহিত রোগ ছড়াবে। এ ব্যাপারে পানি নিষ্কাশনের খালটি প্রভাবশালীদের হাত থেকে রক্ষা করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন এলাকার সচেতন মহল। এ নিয়ে এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc