Saturday 24th of August 2019 08:28:52 PM
Friday 6th of June 2014 11:02:22 PM

চুনারুঘাটের বড়াব্দার পীর সৈয়দ কালা মানিক শাহ্’র ইতি কথা

ইসলাম, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চুনারুঘাটের বড়াব্দার পীর সৈয়দ কালা মানিক শাহ্’র ইতি কথা

আমারসিলেট24ডটকম,০৬জুনঃএস,এম,সুলতান খানঃ চুনারুঘাট উপজেলার ঐতিহ্যবাহী বড়াব্দা মাইজগাঁও ফকির বাড়ী হযরত সৈয়দ কালা মানিক শাহর ইতি কথা। প্রায় ২০০ বছর পূর্বে ভারতের কল্যাণ পুরের এক আধ্যাত্মিক মুসলিম পরিবারে জন্মগ্রহণকারী আধ্যাত্মিক সাধক হযরত সৈয়দ কালা শাহ্ ফকির তৎকালীন ভারতের আসাম প্রদেশের বড়াব্দা মাইজগাঁও অবস্থান করেন। বর্তমান চুনারুঘাট উপজেলার মিরাশী ইউনিয়নের বড়াব্দা মাইজগাঁও ফকির বাড়ী নামে পরিচিত। ফকির কালা শাহ্’র ছোট ভাই শাহ্ সৈয়দ কলিম শাহ ফকির এবং কালা মানিক শাহর সহধর্মিনী আমেনা বিবি ওরফে কালা পিরানীসহ স্বপরিবারে তিনি তৎকালীন সময়ে ভারতের কল্যাণপুর থেকে ইসলাম ও আধ্যাত্মিক প্রচারের লক্ষ্যে হিজরত করে বড়াব্দা মাইজগাঁও অবস্থান করেন। তিনি অবস্থানের পর ওই বাড়ীর নাম মাইজগাঁও ফকির বাড়ী নামে নামকরণ হয়।

এখানে বসবাসের এক পর্যায়ে সৈয়দ কালা শাহ ফকির ওরফে কালা মানিক শাহ্ আধ্যাত্মিক জগতের অপর একটি আস্তানা গড়ে তুলেন তৎকালীন গহীন জঙ্গল কুমার কাঁদা নামক স্থানে। ফকির কালা শাহ থেকে কালা মানিক শাহ্ নামে ওই স্থানের নাম নামকরণ হয়। আধ্যাত্মিক সাধক সৈয়দ কালা শাহ ফকির ওরফে কালা মানিক শাহর আধ্যাত্মিকতার ফয়েজে বড়াব্দাসহ তৎকালীন আসাম প্রদেশের বিভিন্ন এলাকার মানুষ ইসলামের পথে ধাবিত হয়। দীর্ঘ প্রায় ৪০ বছর ওই স্থানে তরিকায়ের কাজ সমাপ্ত করে বিগত ১৮৫২ ইংরেজি সনের ১৬ ফাল্গুন হযরত সৈয়দ কালা শাহ ফকির ওরফে কালা মানিক শাহ্ ইন্তেকাল করেন। ইন্তেকালের পর বড়াব্দা মাইজগাঁও ফকির বাড়ীতে চিরশায়িত করা হয় এবং মাজার রূপান্তরিত করা হয়। এর পর থেকে ওই সৈয়দ কালা শাহ ওরয়ে কালা মানিক শাহর মাজারে ভক্ত আশেকানরা ওই মাজার শরীফে মিলাদ মাহফিল ও ১৬ ফাল্গুন বাৎসরিক ওরস মাহফিলের আয়োজন করে আসছে।

কালা মানিক শাহ্ মারা যাওয়ার পর ওই আধ্যাত্মিক সাধকের পরবর্তী উত্তরসূরী হিসাবে তরিকতের কাজ শুরু করেন শাহ্ সৈয়দ কলিম শাহ ফকির এবং কালা শাহর সহধর্মিনী আমেনা বিবি ওরফে কালা পিরানী। তারা মারা যাওয়ার পর সৈয়দ কালা শাহর ছেলে সৈয়দ ফেরাই শাহ ফকির আধ্যাত্মিকতার কাজ চালিয়ে যায়। তিনি মারা যাওয়ার পর শাহ্ সৈয়দা জমিলা খাতুনের ছেলে পীরজাদা শাহ সৈয়দ মোঃ সেলিম উদ্দিন সাহেব বর্তমানে ওয়ারিশান হিসাবে ওই দরগাঁহ শরীফ তথা ভক্ত আশেকানদের মাঝে তরিকায়ের কাজ চালিয়ে যাচ্ছেন। তিনি দীর্ঘদিন যাবৎ উক্ত মাজার শরীফের মোতাওয়াল্লীর দায়িত্ব পালন করেন। মাজার শরীফে সাপ্তাহিক প্রতি বৃহস্পতিবার মিলাদ মাহফিল ও প্রতি বছরের ১৬ই ফাল্গুন বাৎসরিক ওরস মাহফিল অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য যে, কোমার কাঁদা নামক স্থান সৈয়দ কালা শাহ ফকির থেকে কালা মানিক শাহ’র আস্তানা নামকরণ হয়ে থাকে। এ স্থানে প্রতিবছর ১লা ফাল্গুন ওরস মাহফিল হয়ে থাকে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc