Thursday 3rd of December 2020 07:15:45 AM
Sunday 25th of August 2013 12:16:55 PM

চীনের ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম নিউক্লিয়ার জেনারেটর

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চীনের ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম নিউক্লিয়ার জেনারেটর

আমার সিলেট ডেস্ক,২৫ আগস্ট :বিদ্যুৎ সরঞ্জাম নির্মাণকারী চায়নার ডোংফেং কোম্পানি লিমিটেড পৃথিবীর শক্তিশালী পরমাণু বিদ্যুৎ উৎপাদন জেনারেটর নির্মাণ করেছে।  শনিবার দক্ষিণ চায়নার গুয়াংডং প্রদেশের টাইসান পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে জেনারেটরটি পাঠানো হয়েছে। টাইশান পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি চায়না ও ফ্রান্সের যৌথ সহযোগিতায় নির্মিত হয়েছে। ফরাসি কোম্পানি ইলেক্ট্রিসিটি ডি ফ্রান্স এই কেন্দ্র নির্মাণে সহায়তা করে। জেনারেটরটি সেখানে স্থাপন করা হবে। ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম এই জেনারেটর।

বিশ্বে যেসব নিউক্লিয়ার জেনারেটর চালু আছে তার মধ্যে এটি সবচেয়ে বেশি শক্তিশালী। ডোংফেং কোম্পানি একই ধরনের দুটি জেনারেটর ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে স্থাপন করবে। প্রতি ইউনিটে ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ ধারণ করতে সক্ষম একেকটি জেনারেটর। ডোংফেং কোম্পানি ইতিমধ্যে ১৪ টি জেনারেটর নির্মাণ করেছে। সবগুলো জেনারেটর মিলিয়ে ১৫৭৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

সিজিএনপিসি নামক এক সংস্থার মতে, টাইসান পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করতে ৮.১৩ বিলিয়ন মার্কিন ডলার অর্থ লেগেছে। ২০১৩ থেকে ২০১৪ সালের মধ্যে সেখান থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ বিতরণ করা হবে। নির্মাণ সম্পন্ন হলে বার্ষিক ২৬ বিলিয়ন কিলোওয়াট আওয়ার বিদ্যুৎ পাওয়া যাবে। সিনহুয়া

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc