Thursday 29th of October 2020 01:27:12 PM
Tuesday 12th of May 2015 02:20:33 PM

চীনের কয়েক ডজন বোমাবাহী ক্ষেপণাস্ত্র আমেরিকার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চীনের কয়েক ডজন বোমাবাহী ক্ষেপণাস্ত্র আমেরিকার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২মেঃ চীনের কয়েক ডজন পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র প্রায় সমগ্র আমেরিকার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। নতুন এক প্রতিবেদনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে পেন্টাগন।

মার্কিন প্রতিরক্ষা দফতরের চীনা সামরিক বাহিনী বিষয়ক ২০১৫ সালের প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের প্রায় সবখানেই চীনের পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারবে। বিজনেস ইনসাইডার নামের একটি ওয়েবসাইট এ খবর দিয়েছ।

মার্কিন প্রতিরক্ষা দফতরের এ প্রতিবেদনে চীনের সামরিক পরিকল্পনা, আধুনিকায়ন এবং ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়ানোর বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, সিএসএস-৪ হল চীনের সবচেয়ে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম। পরমাণু বোমাবাহী সিএসএস-৪ দিয়ে  ফ্লোরিডা অঙ্গরাজ্য ছাড়া আমেরিকার সব জায়গায় আঘাত হানা যাবে।

বেইজিংসহ সমগ্র চীনের গ্রামীণ এলাকার ভূগর্ভস্থ সাইলোগুলোতে এ ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে। চীনে এ জাতীয় ৫০ থেকে ৬০টি সাইলো রয়েছে। আমেরিকার অব্যাহত উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে চীনও নিজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আধুনিকায়ন করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া রাশিয়ার আইএসআর নামের কৌশলগত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দিকে চীন কিছুটা নজর রেখেছে এবং এর সঙ্গে পাল্লা দিয়ে নিজ ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটাচ্ছে।

এ ছাড়া,  ৪২ হাজার ড্রোন চীনের সামরিক বাহিনী  বানাচ্ছে বলেও এ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc