Saturday 30th of May 2020 01:42:30 PM
Friday 1st of May 2020 03:28:46 PM

চিঠি ও মাওলানা রূমীর বাণীসহ তুর্কি সাহায্য যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক, মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চিঠি ও মাওলানা রূমীর বাণীসহ তুর্কি সাহায্য যুক্তরাষ্ট্রে

কোভিড -১৯-এর বিরুদ্ধে যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যে গুরুত্বপূর্ণ চিকিৎসা সরবরাহ বোঝাই করে মঙ্গলবার একটি তুর্কি সামরিক কার্গো বিমান ‘কোকা ইউসুফ’ আঙ্কারার এটাইমসগাট সামরিক বিমানবন্দর থেকে ছেড়ে গেছে বলে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে পাঠানো ঐ প্যাকেজগুলোকে তাসাউফের শ্রেষ্ঠ ভাষ্যকার, বিশ্ববিখ্যাত সুফি, মরমী কবি ও দার্শনিক মাওলানা জালালউদ্দীন রূমীর (কুদ্দিসা সিররুহুল আজীজ) বাণী: “যেখানে ধ্বংস রয়েছে, সেখানেই খচিত নতুন সম্পদের আশা” ইংরেজী ও তুর্কি ভাষায় লেখা রয়েছে!

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সোমবার ঘোষণা করেছিলেন যে, করোনভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখতে সহায়তায় যুক্তরাষ্ট্রে মঙ্গলবার প্রতিরক্ষামূলক পোশাক ও মুখোশ সহ মেডিকেল গিয়ার প্রেরণ করবে তুরস্ক। কথা রেখেছেন তিনি।

মন্ত্রিসভার বৈঠকের পর, এরদোয়ান সাংবাদিকদের বলেন: এমন দুর্যোগের সময়ে যখন উন্নত দেশগুলোও তুরস্কের সমর্থন চাচ্ছে, তখন আমরা বলকান থেকে আফ্রিকা পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় আমাদের সমর্থন দিয়েছি। অতি সম্প্রতি মঙ্গলবার আমরা আমেরিকায় সহায়তা পাঠিয়েছি – যেখানে সার্জিক্যাল মাস্ক, এন ৯৫, মুখোশ, হ্যাজমাট স্যুট ও জীবাণুনাশক রয়েছে।

ওয়াশিংটনের অনুরোধে পাঠানো ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামগুলির মাঝে রয়েছে, ৫ লাখ সার্জিক্যাল মাস্ক, ৪০ হাজার সুরক্ষা পোশাক, ৪ শত এন ৯৫ মাস্ক, ৪ হাজার ওভারল, ২,০০০ লিটার বা ৫২৮ গ্যালন জীবাণুনাশক, দেড় হাজার গগলস ও ৫ শত ফেইস শিল্ড রয়েছে।

এ সহায়তার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি চিঠিও দিয়েছেন এরদোয়ান। গতকাল (বুধবার) চিঠিটি প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট প্রাসাদ। এতে মহামারী প্রতিরোধের লড়াইয়ে সংহতির সঙ্গে যুক্তরাষ্ট্রের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি লিখেছেন: দু দেশের সম্পর্কের কৌশলগত গুরুত্ব মার্কিন কংগ্রেস ভালোভাবেই বুঝতে পারবে বলে আশা করছি। রাশিয়া থেকে এস-৪০০ কেনায় তুরস্কের ওপর অর্থনেতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছিলো মার্কিন কংগ্রেস। এখন মহামারীর বিরুদ্ধে লড়াইকেই বেশি গুরুত্ব দিচ্ছে আংকারা। কাজেই, রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করতে সময় নিচ্ছে তুরস্ক। আমাদের প্রত্যাশা, আসছে দিনগুলোতে মার্কিন গণমধ্যম ও কংগ্রেস আমাদের কৌশলগত সম্পর্কের গুরুত্ব অনুধাবন করতে পারবে – যে রকম সংহতি আমরা এ মহামারীর ভেতরে প্রদর্শন করতে পেরেছি। কাজেই, মহামারী প্রতিরোধের লড়াইয়ে আমাদের এ সামান্য সহযোগিতা আপনাদের কাজে আসবে বলে আশা রাখছি। আপনাদের নাগরিকদের সুস্থ হয়ে উঠতে এ সাহায্য অবদান রাখবে বলে প্রত্যাশা করছি। আপনাকে নিশ্চিত করতে পারি যে, নির্ভরযোগ্য ও বলিষ্ঠ অংশীদার হিসেবে সম্ভাব্য সব উপায়ে আমরা যুক্তরাষ্ট্রের পাশে থাকবো।

যুক্তরাজ্য, ইতালি ও স্পেনসহ অন্তত ৫৫টি দেশকে একই রকম সহযোগিতা পাঠিয়েছেন এরদোয়ান। সূত্র: ডেইলি সাবাহ, আল-জাজিরা ও রয়টার্স।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc