Thursday 26th of November 2020 11:51:49 PM
Sunday 9th of February 2014 01:36:11 PM

“চা শ্রমিকের অধিকার বিষয়ক গবেষনা ও পুনভাবনা”শীর্ষক কর্মশালা

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
“চা শ্রমিকের অধিকার বিষয়ক গবেষনা ও পুনভাবনা”শীর্ষক কর্মশালা

আমারসিলেট24ডটকম,০৯ফেব্রুয়ারী,শাব্বির এলাহীমৌলভীবাজারের কমলগঞ্জে “চা শ্রমিকের অধিকার বিষংক গবেষনা ও পুনভাবনা” শীর্ষক চার দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। সোসাইটি ফর এনভায়নরমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট(শেড)-এর উদ্যোগে কমলগঞ্জের হীড বাংলাদেশ মিলনায়তনে শনিবার সকাল ৯টা থেকে চারদিনব্যাপী আবাসিক এ কর্মশালা শুরু হয়।শেড সূত্রে জানা যায়,এ কর্মশালায় উপস্থিত ছিলেন, চা জনগোষ্ঠীর যুব প্রতিনিধি, তাদের নেতৃবৃন্দ, মানবাধিকারকর্মী ও সাংবাদিক।

প্রথম দিনে কর্মশালাটি পরিচালনা করেন শেডের সচিব ফিলিপ গাইন, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক ডঃ তানজিম উদ্দীন খান, চা শ্রমিক নেতা রাম ভজন কৈরী ও বিজয় প্রসাদ বুনার্জি। পরবর্তী দিনেও কর্মশালা পরিচালনা করবেন চা শিল্পের সাথে সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, মানবাধিকারকর্মী ও শেড কর্মকর্তারা। যারা এসব প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কাজ করেন তারও যাতে একই পঠভূমিতে এক সাথে বসে চা শ্রমিক ও স্বল্প-পরিচিত ক্ষুদ্র জাতিসত্ত্বা সমূহের উন্নয়নের ব্যাপারে আরও কার্যকর ভূমিকা রাখতে পারেন সে সম্বন্ধে তাদের দক্ষতা বৃদ্ধি করা কর্মশালাটির মূল উদ্দেশ্য।

প্রশিক্ষণ কর্মশালাটি “ বাংলাদেশের চা শ্রমিক ও স্বল্প-পরিচিত জাতিগোষ্ঠীর মানুষের মানচিত্রায়ন ও সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক তিন বছর মেয়াদী একটি প্রকল্পের অংশ। চা শ্রমিক ও স্বল্প-পরিচিত ক্ষুদ্র জাতিসত্ত্বা সমূহের সাথে এক অংশগ্রহনমূলক গবেষণায় যুক্ত হওয়া এবং তাদের বিভিন্ন ইস্যূ তুলে ধরা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষে ২০১৩ সালের মে মাসে এ প্রকল্পটি শুরু হয়। আর এ প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন ও ইকো কো-অপারেশন।

চার দিনের এ কর্মশালার মূল উদ্দেশ্য চা শ্রমিকদের মধ্য থেকে তরুণ ও কমিউনিটি লিডারদের দক্ষতা বৃদ্ধি করা যাতে তারা চা শ্রমিকদের মানবাধিকার সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আরও কার্যকর চিন্তা ভাবনা ও বিচার-বিশ্লেষণ করতে

পারেন। এই সঙ্গে গবেষণা, জরিপ কার্যক্রম ও প্রতিবেদন লেখায় অংশ গ্রহন করতে পারেন। চারদিনব্যাপী কর্মশালায় মোট ৩১ জন প্রতিনিধি অংশ গ্রহন করে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc