চার গাড়ী ও হেলিকপ্টার ভর্তি অর্থকরি নিয়ে পালিয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট

0
301
চার গাড়ী ও হেলিকপ্টার ভর্তি অর্থকরি নিয়ে পালিয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট

চার গাড়ী ও হেলিকপ্টার ভর্তি অর্থকরি নিয়ে পালিয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত রাশিয়ার দূতাবাস বলেছে, আফগানিস্তানের পদত্যাগী প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে চার গাড়ি এবং একটি হেলিকপ্টার ভর্তি নগদ অর্থ নিয়ে গেছেন। তিনি এত বেশি নগদ অর্থ নেয়ার চেষ্টা করেছেন যে, চার গাড়ি এবং একটি হেলিকপ্টারে ভর্তি করার পরও কিছু নগদ অর্থ থেকে গেছে যা টারমাকে পড়েছিল। এই বাড়তি অর্থ নেয়ার মতো জায়গা হেলিকপ্টারে ছিল না।

আশরাফ গনি এ মুহূর্তে কোথায় আছেন তা পরিষ্কার নয়। গতকাল (রোববার ১৫ আগস্ট ) দেশ ত্যাগের পর খবর বেরিয়েছিল যে, তিনি তাজিকিস্তানের চলে গেছেন। কিন্তু পরে আল-জাজিরা টেলিভিশন চ্যানেল দাবি করেছে, আশরাফ গনি উজবেকিস্তানে গেছেন। তার একজন দেহরক্ষীর বরাত দিয়ে আল-জাজিরা এই খবর দিয়েছে। কাবুলে অবস্থিত রাশিয়ার দূতাবাস দাবি করছে, আশরাফ গনি গাড়িতে করে দেশ থেকে পালিয়েছেন।

এদিকে, রাশিয়া জানিয়েছে, কাবুলে তাদের কূটনৈতিক উপস্থিতি থাকবে এবং আশা করছে তালেবানের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা হবে। তবে তালেবানকে দেশের শাসক হিসেবে এখনই স্বীকৃতি দিতে চায় না মস্কো বরং ঘনিষ্ঠভাবে তারা তালেবানের আচরণ পর্যবেক্ষণ করতে চায়। রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কোর বরাত দিয়ে রাশিয়ার গণমাধ্যম রিয়া নিউজ এসব তথ্য জানিয়েছে।
ইশচেঙ্কো জানিয়েছেন, আশরাফ গনির নগদ অর্থ নেয়ার ঘটনা তিনি একজন প্রত্যক্ষদর্শীর কাছ থেকে শুনেছেন। রুশ কূটনীতিক বলেন, “নগদ অর্থে চারটি গাড়ি ভরা ছিল। তারা বাড়তি অর্থ একটি হেলিকপ্টারে ভরে নেয়ার চেষ্টা করেন কিন্তু সমস্ত অর্থ এই হেলিকপ্টারে ধরানো সম্ভব হয় নি। ফলে বাড়তি অর্থ টারমাকে পড়েছিল।”

আশরাফ গনির নগদ অর্থ নিয়ে দেশ থেকে পালিয়ে যাওয়া সম্পর্কে আফগান বিষয়ক রাশিয়ার বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ বলেন, “প্রাথমিকভাবে এটি পরিষ্কার নয় যে, কত অর্থ রেখে আশরাফ গনি দেশ থেকে পালিয়ে গেছেন। আমি আশা করি, রাষ্ট্রীয় বাজেটের সমস্ত অর্থ তিনি নিয়ে যান নি, যদি কিছু থেকে থাকে তাহলে সেটি হবে নতুন বাজেটের ভিত্তি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here