Saturday 24th of August 2019 07:05:39 PM
Thursday 3rd of December 2015 06:34:51 PM

চারণকবি বিজয় সরকারের ৩০তম মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর

শিল্প-সাহিত্য ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চারণকবি বিজয় সরকারের ৩০তম মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,ডিসেম্বর: ৪ ডিসেম্বর (শুক্রবার)একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকারের ৩০তম মৃত্যুবাার্ষিকী। এ উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের আয়োজনে দিনব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জেলা শিল্পকলা একাডেমী চত্বরে এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে কবির প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ, মঙ্গল প্রদীপ প্রজ¦লন, কবির আত্মার শান্তি কামনায় ১ মিনিট দাড়িয়ে নিরবতা পালন,বিজয় গীতি প্রতিযোগিতা,আলোচনা সভা, বিজয় গীতির পরিবেশনা ও বিজয় সরকারের ধুয়া আসর। এই গুণী শিল্পী ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

অসাম্প্রদায়িক চেতনার সুর¯্রষ্টা চারণকবি বিজয় সরকার ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলোকগমন করেন। ১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন (১৯০৩ সালের ১৯ ফেব্রুয়ারি) নড়াইল সদরের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন।

চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের যুগ্ম আহবায়ক আকরাম শাহীদ চুন্নু বলেন, কবি বিজয় সরকার এই পৃথিবী যেমন আছে / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে…। তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা। কিংবা পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে…। এ ধরনের প্রায় ১৮০০ গান লিখেছেন এবং সুর করেছেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc