Monday 19th of August 2019 05:42:54 AM
Saturday 3rd of February 2018 12:15:04 AM

চলতি সপ্তাহে শৈত্যপ্রবাহঃফেব্রুয়ারি শেষে শিলাবৃষ্টির সম্ভাবনা

আবহাওয়া ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চলতি সপ্তাহে শৈত্যপ্রবাহঃফেব্রুয়ারি শেষে শিলাবৃষ্টির সম্ভাবনা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০২ফেব্রুয়ারি,ডেস্ক নিউজঃ   আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। একই সঙ্গে ফেব্রুয়ারির শেষের দিকে শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের দেখা মিলতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।
বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরে কমিটির বৈঠক হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের এতে সভাপতিত্ব করেন।

ফেব্রুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে সামছুদ্দিন আহমেদ বলেন, ‘এই মাসে গড় তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।’

কমিটির চেয়ারম্যান জানান, ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে।

ফেব্রুয়ারির পূর্বাভাসে আরও বলা হয়, মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

বিশেষজ্ঞ কমিটির বৈঠকের প্রতিবেদন থেকে জানা গেছে, সদ্য শেষ হওয়া জানুয়ারিতে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ দশমিক ৪ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে।

জানুয়ারিতে গড় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা

আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূ্র্বাভাসে আরো বলা হয়েছে, সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থার বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশের উত্তরাংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ২৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc