Tuesday 27th of October 2020 05:54:09 PM
Sunday 10th of May 2015 05:37:05 PM

চট্টগ্রামে সিপি কোম্পানির অবৈধভাবে বাণিজ্যিক ব্রয়লার মুরগী উৎপাদনের বিরুদ্ধে মানববন্ধন

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
চট্টগ্রামে সিপি কোম্পানির অবৈধভাবে বাণিজ্যিক ব্রয়লার মুরগী উৎপাদনের বিরুদ্ধে মানববন্ধন

“বিভিন্ন কোম্পানি এ গ্রেডের বাচ্চা নিজেদের খামারে পালন করে আর নিম্ন মানের বাচ্চা বি ও সি  গ্রেডের  বাচ্চা  খামারিদের কাছে সরবরাহ করে থাকে।ফলে খামারিদের পুঁজি রাখতেও হিমশিম খেতে হচ্ছে।” 

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০মেঃ চট্টগ্রামের মিরসরাইয়ে সিপি, বাংলাদেশ কোম্পানির অবৈধভাবে বাণিজ্যিক ব্রয়লার মুরগী উৎপাদনের বিরুদ্ধে মানববন্ধন করেছে উপজেলার প্রান্তিক, মাঝারি ও ছোট পোল্ট্রি খামারিরা। রোববার উপজেলা সদরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মিরসরাই, সীতাকুন্ড, ফেনীর প্রায় দেড় হাজার পোল্ট্রি খামারী মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধব শেষে সিপি বাংলাদেশ কোম্পানির অবৈধ বাণিজ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেয়া হয়। এ সময় চট্টগ্রাম বিভাগীয় পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়েজ আহমদ, কুমিল্লা জেলা পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল মালেক ভূঁঞা, কামরুল আলম, মিরসরাই উপজেলা পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আলাউদ্দিন, শাহদাত হোসেন, প্রফেসর আয়ুইব আলী, স্বপন কুমার দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।
পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি অভিযোগ করেন, মিরসরাইয়ে সিপি বাংলাদেশের একটি হ্যাচারী, তিনটি ব্রিডার ফার্ম ও একটি ফিড মিল রয়েছে। কোম্পানিটি শুধু মুরগীর বাচ্চা, খাদ্য ও উন্নতজাতের ব্রিডার উৎপাদনের কথা রয়েছে। কিন্তু তারা ইছাখালীর ইউনিয়নের চরশরৎ ও জোরারগঞ্জ ইউনিয়নের পরাগলপুরে সিপি বাংলাদেশ ব্রয়লার মুরগির খামার তৈরি করে উৎপাদিত মুরগি বাজারজাত করছে।

সরকারের সঙ্গে তাদের ব্যবসায়ীক চুক্তি অনুযায়ী তা পুরোপুরি অবৈধ। সিপি ব্রয়লার উৎপাদন করতে থাকলে অল্প দিনে উপজেলার প্রায় ৮০০ ছোটবড় পোল্ট্রি খামার বন্ধ হয়ে যাবে। ফলে বেকার হয়ে যাবে পোল্ট্রি খামার শিল্পের সঙ্গে  জড়িত প্রায় পাঁচ হাজার লোক।

তিনি অভিযোগ করেন, সিপি কোম্পানি চরশরৎ এলাকায় তাদের প্রতিষ্ঠানে প্রায় আড়াই লাখ ব্রয়লার মুরগি পালন করে। ওই মুরগি বাজারজাত শুরু করলে মিরসরাইয়ে ছোটবড় সব খামার লোকসান গুনবে। তাদের অবৈধ ব্যাণিজ্যের প্রভাব শুধু মিরসরাইয়ে নয় সারাদেশে পড়তে শুরু করবে।

একটি সুত্র অভিযোগ করে বলেন বিভিন্ন কোম্পানি এ গ্রেডের বাচ্চা নিজেদের খামারে পালন করে আর নিম্ন মানের বাচ্চা বি ও সি  গ্রেডের  বাচ্চা  খামারিদের কাছে সরবরাহ করে থাকে।ফলে খামারিদের পুঁজি রাখতেও হিমশিম খেতে হচ্ছে।”


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc