Sunday 27th of September 2020 10:21:06 PM
Friday 22nd of January 2016 10:10:27 PM

ঘাটতি রাজস্ব পোষাতে সরকারী ছুটির দিনে বেনাপোল কাষ্টম হাউসে কার্যক্রম চালু

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ঘাটতি রাজস্ব পোষাতে সরকারী ছুটির দিনে বেনাপোল কাষ্টম হাউসে কার্যক্রম চালু

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২জানুয়ারী,বেনাপোল প্রতিনিধি : বেনাপোল কাষ্টম হাউসে গত ৪ দিনের ঘাটতি রাজস্ব পুষিয়ে নিতে সরকারী ছুটির দিনে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে বেনাপোল কাষ্টম হাউস খোলা রয়েছে। কাষ্টম হাউসের কার্যক্রম চালু থাকলেও সার্ভার সমস্যার কারনে আমদানী কৃত পন্য শুল্কায়ন সম্ভব হচ্ছেনা। এদিকে রাজস্ব আদায়ের স্বার্থে কাষ্টম খোলা থাকলেও বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় পূর্বে শুল্কায়িত কোন পন্য লোড হচ্ছেনা।

বেনাপোল কাষ্টম হাউসের অতিরিক্ত কমিশনার ফিরোজ আহম্মেদ জানান, অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার ৪ দিন ধরে বিকল থাকায় বেনাপোল কাস্টম হাউসের কার্যক্রম স্থবির হয়েছে পড়েছে। গত ৪ দিনে এ হাউস থেকে প্রায় ৮০ কোটি টাকা রাজস্ব আয় থেকে সরকার বঞিত হয়েছে। এ ঘাটতি রাজস্ব পুষিয়ে নিতে জাতীয় বোর্ডের নিদের্শে আজ শুক্রবার ও আগামী কাল শনিবার বেনাপোল কাষ্টম হাউস খোলা রাখার নির্দেশ রয়েছে। তবে কাষ্টম হাউস খোলা থাকলেও সার্ভার সম্যস্যা থাকার কারনে আমদানী কৃত পন্য শুল্কায়ন সম্ভব হচ্ছেনা। এদিকে কাষ্টম খোলা থাকলেও বেনাপোল স্থল বন্দর বন্ধ থাকার কারনে পুর্বে শুল্কায়িত কোন পন্য বন্দর থেকে খালাশ নিতে না পারায় চরম ভোগান্তিতে পড়েছেন সিএন্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা।

সোমবার সকাল ৯টা থেকে সার্ভার বিকল রয়েছে। অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালের ৩০ নভেম্বর থেকে বেনাপোল কাস্টম হাউসে অত্যাধুনিক প্রযুক্তির অ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালু করে এনবিআর। কিন্তু ঘন ঘন সার্ভার বিকল হওয়ায় সময়মতো পণ্য ডেলিভারি নিতে না পারায় একদিকে আমদানিকারকদের লোকসান হচ্ছে, অন্যদিকে বেনাপোল কাস্টম হাউসের রাজস্ব আহরণও বিঘিœত হচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc