Tuesday 20th of October 2020 11:18:42 AM
Sunday 10th of May 2015 05:42:43 PM

গুরুত্বপূর্ণ গোপন পরমাণু নথিপত্র হাতিয়ে নেয়ার চেষ্টার দায়ে মার্কিন কর্মকর্তা আটক

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
গুরুত্বপূর্ণ গোপন পরমাণু নথিপত্র হাতিয়ে নেয়ার চেষ্টার দায়ে মার্কিন কর্মকর্তা আটক

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০মেঃ আমেরিকার বিচার মন্ত্রণালয় একজন সাবেক সরকারি কর্মকর্তাকে পরমাণু অস্ত্র সংক্রান্ত গোপন তথ্য চুরির চেষ্টার জন্য অভিযুক্ত করেছে। মার্কিন আদালত এ সংক্রান্ত যেসব নথিপত্র প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, মার্কিন জ্বালানী মন্ত্রণালয় ও পরমাণু নিয়ন্ত্রণ কমিশনের কর্মকর্তা চার্লস অ্যাকলেস্টন গত জানুয়ারিতে দেশটির  অত্যন্ত গুরুত্বপূর্ণ গোপন পরমাণু নথিপত্র হাতিয়ে নেয়ার চেষ্টা চালায়।

এ লক্ষ্যে তিনি তার সাবেক সহকর্মীদের কম্পিউটার হ্যাক করেন। মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জন কার্লিন এ সম্পর্কে সাংবাদিকদের বলেছেন, দেশের জাতীয় সম্পদের বিরুদ্ধে সাইবার হুমকি মোকাবেলাকে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

অভিযুক্ত অ্যাকলেস্টন ২০১০ সালে পরমাণু নিয়ন্ত্রণ কমিশন থেকে বরখাস্ত হন। মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেছেন, অ্যাকলেস্টন মার্কিন সরকারের গোপন তথ্য ভাণ্ডারের কম্পিউটার নেটওয়ার্কে ঢুকে সেটাকে ক্ষতিগ্রস্ত করতে চেয়েছিল যাতে অন্য দেশগুলোও এসব গোপন তথ্য হাতিয়ে নিতে পারে। মার্কিন কর্তৃপক্ষ আরো জানিয়েছে, ওই ব্যক্তি একটি ভিন্ন দেশের দূতাবাসে গিয়ে গোপন তথ্য সরবরাহের প্রস্তাব দিয়েছিল।

এ ঘটনা বুঝতে পেরে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র সদস্যরা বিদেশি সেজে বিপুল অর্থের বিনিময়ে তার কাছ থেকে গোপন তথ্য নেয়ার প্রস্তাব দেয় এবং তিনি তাতে রাজি হয়ে যান। এরপরই তাকে গ্রেফতার করা হয়। চার্লস একলেস্টন কোন দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিল তা জানায়নি মার্কিন বিচার মন্ত্রণালয়। তবে ওয়াশিংটন পোস্ট লিখেছে, সম্ভবত চীনের দূতাবাসকে ওই প্রস্তাব দেয়া হয়েছিল।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc