‘গুজব ও অপপ্রচার রোধে আমাদের করণীয়’ শীর্ষক বৈঠক শনিবার

    0
    14

    ২০১৫ সালে পেট্রোল বোমা, আগুনসন্ত্রাস, নতুন করে উগ্র সশস্ত্র জঙ্গিবাদের উত্থানের প্রেক্ষিতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বোধসম্পন্ন নাগরিক ও বিভিন্ন সংগঠনের যৌথ উদ্যোগে গঠিত হয় ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’। সেই থেকে ধারাবাহিকভাবে জঙ্গিসন্ত্রাসের প্রতিবাদে সভা-সমাবেশ সহ বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে এই মোর্চা। নিরাপদ সড়ক আন্দোলনকে কেন্দ্র করে দেশে গুজবের যে মহোৎসব শুরু হয়, সে প্রেক্ষিতে গুজব প্রতিরোধে এই মোর্চার উদ্যোগে স্কুল/কলেজ/বিশ^বিদ্যালয় কেন্দ্রিক প্রচার ও ক্লাস ক্যাম্পেইন করা হয়। সাম্প্রতিক সময়ে দেশে গুজব ও অপপ্রচারে ছেয়ে গেছে। গুজব ছড়িয়ে ও অপপ্রচার চালিয়ে গণপিটুনি, সাম্প্রদায়িক উস্কানি, নারী ও শিশু নির্যাতন, রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে উস্কানি, রাষ্ট্রে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা হচ্ছে। আবার ডেঙ্গুর মতো চলমান ভয়াবহ সঙ্কটকেও গুজব বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন নির্বাচিত জনপ্রতিনিধি। এসবের ফলে অনিরাপদ হয়ে উঠছে রাষ্ট্র থেকে জনজীবন।
    এ প্রেক্ষিতে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার উদ্যোগে ‘গুজব ও অপপ্রচার রোধে আমাদের করণীয়’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক আয়োজন করা হয়েছে। আগামী ৩ আগস্ট শনিবার বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিঞা মিলনায়তনে (ভিআইপি লাউঞ্জ) এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।
    এ গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে ওয়ারা মিশু। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, র‌্যাপিড একশন ব্যাটালিয়ান-র‌্যাব এর পরিচালক (লিগ্যাল এন্ড মিডিয়া উইং লেফটেন্যান্ট কর্নেল মোঃ এমরানুল হাসান, সিআইডি’র অরগানাইজড ক্রাইম বিভাগের এসপি মোল্লা নজরুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. এম এম আকাশ, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক ও প্রাক্তন এমপি নাজমুল হক প্রধান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দায় পাটোয়ারি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য নুর আহমদ বকুল, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক খায়ের মাহমুদ, প্রাক্তন সংসদ সদস্য সানজিদা খানম, সুচিন্তা ফাউন্ডেশনের আহ্বায়ক মোহাম্মদ এ আরাফাত, ঢাকা বিশ^বিদ্যালয়ের উর্দু বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা হুসাইনুল বান্নাহ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের প্রাক্তন সভাপতি কাজল দেবনাথ, বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয় এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ফারজানা মাহমুদ।
    এ কর্মসূচিতে সভাপতিত্ব করবেন জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার আহ্বায়ক ব্যারিস্টার ড. তুরিন আফরোজ।