Saturday 21st of September 2019 11:11:27 AM
Friday 23rd of August 2019 03:26:55 PM

গার্মেন্টস শ্রমিকদের মিথ্যা মামলা প্রত্যাহার ও মুজুরীর দাবিতে

মানবাধিকার, রাজধানী ডেস্ক
আমার সিলেট ২৪.কম
গার্মেন্টস শ্রমিকদের মিথ্যা মামলা প্রত্যাহার ও মুজুরীর দাবিতে

ক্ষতিগ্রস্থ গার্মেন্টস শ্রমিকদের র‌্যালী অনুষ্ঠিত

চাকুরীচ্যুত ১২,৪৩৬ জন শ্রমিককে চাকুরীতে পুনঃ বহাল এবং ৭,৪৫৮ জন শ্রমিকের নামে দায়েরকৃত ৩৮ টি মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে ক্ষতিগ্রস্থ গার্মেন্টস শ্রমিক র‌্যালী অনুষ্ঠিত গত ডিসেম্বর, জানুয়ারী এবং ফেব্রুয়ারী মাসে গার্মেন্টস শ্রমিকদের মজুরী’র আন্দোলনকে কেন্দ্র করে ৭,৪৫৮ জন শ্রমিকের নামে মামলা দায়ের করা হয়েছে ৩৮টি, ১০৪ টি কারখানা থেকে চাকুরীচ্যুত করা হয়েছে ১২,৪৩৬ জন শ্রমিককে। গ্রেফতারকৃত ৭৫ জন শ্রমিক জামিন পেলেও প্রতিনিয়িত পুলিশি হয়রানীর শিকার হচ্ছে। নিহত ১ জন শ্রমিকের পরিবার এখনও উপযুক্ত ক্ষতিপুরণ পায়নি। শ্রমিকদের চাকুরীচ্যুতি এবং হয়রানী এখনো চলছে। ৭,৪৫৮ জন শ্রমিকের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং ১০৪ টি কারখানা থেকে চাকুরীচ্যুত ১২,৪৩৬ জন শ্রমিককে পুনঃবহালের দাবীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে আজ ২৩ আগষ্ট,২০১৯ সকাল ১১টায় ক্ষতিগ্রস্ত গার্মেন্টস শ্রমিকদের এক র‌্যালী অনুষ্ঠিত হয়।

র‌্যালীতে বিভিন্ন দাবী দাওয়া সম্বলিত বিভিন্ন ফেস্টুনসহ কয়েকশত শ্রমিক অংশ নেয়। মিছিলের আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ঃ ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা মিস সাফিয়া পারভীন, আলেয়া বেগম, মোঃ রফিকুল ইসলাম রফিক, মোঃ ফরিদুল ইসলাম, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা এবং পারভীন আক্তার প্রমুখ ।
সমাবেশে সংহতি বক্তব্য রাখেন ঃ একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক জনাব কামরুল হাসান এবং গনতান্ত্রি গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারন সম্পাদক মোঃ বাচ্চু মিয়া। বক্তারা অবিলম্বে চাকুরীচ্যুত শ্রমিকদের চাকুরীতে পুনঃবহাল করার জন্য সংশ্লিষ্ট মালিক, সরকার, বিজিএমইএ এবং বায়ারদের প্রতি আহ্বান জানান। বক্তারা শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা সমূহ প্রত্যাহারের জন্যও মালিক, বিজিএমইএ এবং প্রশাসনের প্রতি দাবী জানান।

বক্তারা এই ব্যাপারে গ্লোবাল ট্রেড ইউনিয়ন ফেডারেশন, আর্ন্তজাতিক শ্রমিক অধিকার সংশ্লিষ্ট সংগঠন সমূহ, বায়ার এবং কনজিউমারদের এগিয়ে আসার আহ্বান জানান। সমাবেশ শেষে বিভিন্ন দাবী-দাওয়া সম্বলিত ফেস্টুন সহ একটি বিক্ষোভ মিছিল প্রেসকা¬ব থেকে শুরু করে হাইকোর্ট, তোপখানা রোড, পল্টন মোড় হয়ে ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়। প্রেস বার্তা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc