Friday 30th of October 2020 06:41:56 PM
Sunday 14th of February 2016 06:10:01 PM

গাভী পালন করে স্বাবলম্বী মৌলভীবাজারের মিশকাত হোসেন ছামি

জীবন সংগ্রাম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
গাভী পালন করে স্বাবলম্বী মৌলভীবাজারের মিশকাত হোসেন ছামি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪ফেব্রুয়ারীগাভী পালন করে স্বাবলম্বী হওয়ার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন মৌলভীবাজার শহরতলীর মিশকাত হোসেন ছামি। ঘুরিয়েছেন ভাগ্যের চাকা। মাত্র ৫ বছর আগে মায়ের কাছ থেকে ১৫ হাজার টাকা মূলধন নিয়ে একটি গাভী কিনে তা পালন শুরু করেন। আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একপর্যায়ে প্রতিষ্ঠা করেন হোসাইন ডেইরি ফার্ম। তার ফার্মে বর্তমানে রয়েছে ৪০টি দুগ্ধজাত গাভী, ৪০টি বাচ্চা ও প্রায় ১০টি ষাড়। যার বাজার মূল্য আনুমানিক ৭০ থেকে ৮০ লাখ টাকা। ছামি প্রতিদিন তারা খামারে ৪০০ থেকে ৫০০ লিটার পর্যন্ত দুধ সংগ্রহ করতে পারেন। যা ২০ থেকে ২৫ হাজার টাকায় বিক্রি হয় শহরের অভিজাত মিষ্টির দোকানগুলোতে।

গাভী পালন করে ছামি নিজে হয়েছেন স্বাবলম্বী, ঘুরিয়েছেন ভাগ্যের চাকা। শুধু তাই নয়, তার খামারে প্রতিদিন ৫ জন শ্রমিক কাজ করে। জীবনে সাফল্য আনার পাশাপাশি ছামি সৃষ্টি করেছেন কর্মসংস্থানের।

মৌলভীবাজার উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ হিদায়াতুল্লাহ বলেন, যদি দেশের বেকার যুবকরা ছামির মতো পশু পালনে এগিয়ে আসে তাহলে বেকার সমস্যার সমাধান অবশ্যই সম্ভব।

স্বাবলম্বী মিশকাত হোসেন ছামি জানান, পশু খাদ্য, ঔষধ ও আনুষাঙ্গিক জিনিসপত্রের মূল্য অত্যধিক বৃদ্ধি পাওয়ায় নানা অসুবিধা হচ্ছে। সরকার যদি এসব জিনিসের মূল্য কমানোর পাশাপাশি সহজ শর্তে ঋণ প্রদান করে তাহলে এসমস্ত ফার্ম আরও এগিয়ে নেয়ার আশা প্রকাশ করেন তিনি।

ছামির এ সফলতা বেকার যুবকদের উৎসাহিত করবে, এমনটাই মনে করছেন এলাকার সচেতন নাগরিকবৃন্দ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc