Thursday 17th of October 2019 11:58:47 PM
Saturday 9th of May 2015 12:32:44 PM

গান, কবিতা ও প্রবন্ধ আলোচনায় চুনারুঘাট সাহিত্য সংস্কৃতি পরিষদের ১৫৪ তম রবীন্দ্র জন্ম-জয়ন্তী পালন  

কবিতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
গান, কবিতা ও প্রবন্ধ আলোচনায়  চুনারুঘাট সাহিত্য সংস্কৃতি পরিষদের ১৫৪ তম রবীন্দ্র জন্ম-জয়ন্তী পালন   

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯মে,এস,এম,সুলতানঃ ব্যাপক উৎসাহ উদ্দীপনা, যথাযোগ্য মর্যাদা ও স্বত:স্ফুর্ততায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্ম জয়ন্তী উদযাপন করল চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদ। গতকাল বিকাল ৪টায় উপজেলা কমপ্লেক্সের নিকেতন রোডের সাহিত্য নিকেতন মনসুর ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত জন্ম-জয়ন্তী উৎসবের শুরুতে সানজিদা নিহা পরিবেশন করে ‘মন মোর মেঘের সঙ্গী’।

এরপর একে একে ‘পূরনো সেই দিনের কথা’, ‘তুমি তাই তুমি তাই’, ‘এতটুকু ছোঁয়া লাগে’, ‘তুমি কোন কাননের ফুল’ ও ‘আমার হিয়ার মাঝে’ গানগুলো পরিবেশন করে পরিষদের সঙ্গীত ও নৃত্য বিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না, উর্মি, অন্নপূর্না, মৌ, মুক্তা ও সালেহ নাসির। এরপর, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা থেকে আবৃত্তি করেন প্লাবন মজুমদার, সানজিদা নিহা ও বিদ্যুৎ রঞ্জন পাল। শিশু-কিশোরদের অংশগ্রহন ও রবীন্দ্র ভক্ত-অনুরাগীদের ব্যাপক উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আব্দুস সামাদ আজাদ ও শরদিন্দু দেব সঞ্জু।

বক্তারা জানান, রবীন্দ্রনাথ কর্তৃক প্রথম বাংলাদেশের শিলাইদহে কৃষি ব্যবস্থার উন্নয়ন, কৃষিব্যাংক স্থাপন ও সঞ্চয় প্রক্রিয়া চালু হয়। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও বন্ধুপ্রতীম সম্পর্ক গড়ে তুলতে রাখী বন্ধন রবীন্দ্রনাথের এক শৈল্পিক প্রচেষ্টার কথা উল্লেখ করে বক্তারা সমাজের বর্তমান পারস্পরিক বিচ্ছিন্নতার উপর আলোকপাত করেন। এছাড়াও, রবীন্দ্রনাথের বহুমূখীনতা ও বিষয়বৈচিত্রের কথা উল্লেখ করে বক্তারা রবীন্দ্রনাথের কাব্যচর্চা, নাট্যচর্চা, সঙ্গীতচর্চার পাশাপাশি দর্শন, বিজ্ঞান, ইতিহাস ও বিজ্ঞান চর্চাকে জাতীয় উন্নতির সর্বমূখী প্রচেষ্টা বলেও উল্লেখ করেন।

আত্মশক্তির অনুশীলনের মাধ্যমে নিজেদের সর্বমাত্রিক স্ফুটনের দিকে পরিচালিত হতে উপস্থিত সকলকে পরামর্শ দেন সকল বক্তা ও আবৃত্তিকাররা। আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাহানারা আক্তার সুমি, শিখা সেন, নিশা রাণী দেব ও আলাউদ্দিন রাজুসহ অনেকে।

জন্ম-জয়ন্তী অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের সাধারন সম্পাদক বিদ্যুৎ রঞ্জন পাল। সঙ্গীত বিদ্যালয়ের শিক্ষক ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী এর পরিবেশনা ‘এসো লাবণ্যপূর্ন প্রানে’ ও ‘আবার এসেছি আশা ও আকাশ’ গানগুলো দিয়ে শেষ হয় অনুষ্ঠান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc