গাজায় যুদ্ধ বিরতিতে রাশিয়ার প্রস্তাবে ইসরায়েল ও হামাসের প্রতিক্রিয়া

0
209
গাজায় যুদ্ধ বিরতিতে রাশিয়ার প্রস্তাবে ইসরায়েল ও হামাসের প্রতিক্রিয়া
গাজায় যুদ্ধ বিরতিতে রাশিয়ার প্রস্তাবে ইসরায়েল ও হামাসের প্রতিক্রিয়া

পবিত্র আল-আকসার পুণ্যভূমি ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উপর ইহুদিবাদি ইসরায়েলের সামরিক আগ্রাসন যে পরিচালনা করছে তা থামাতে রাশিয়া যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে এবং রাশিয়া বলেছে মিশরের নজরদারিতে যুদ্ধবিরতি কার্যকর হবে।
এ প্রস্তাবে প্রতিক্রিয়া জানিয়েছে যুদ্ধবিরতি শুধু গাঁজা উপত্যকায় পালন করলে চলবে না বরং এর মধ্যে পবিত্র জেরুজালেম শহরকেও অন্তর্ভুক্ত করতে হবে সেখানে ও ঘৃণ্য হামলা বন্ধ করতে হবে।
অপরদিকে টেলিভিশন চ্যানেল টুয়েলভ টিভির বরাত দিয়ে ফিলিস্তিনের আল-কুদস টেলিভিশন চ্যানেল সূত্র জানিয়েছে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরাইল গত সোমবার থেকে গাজা উপত্যকার উপর বর্বর হামলা চালিয়ে যাচ্ছে এরপর রাশিয়ার পক্ষ থেকে প্রথম কোন যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হল তবে নির্বাসনে থাকা হামাসের অন্যতম এক নেতা সালেহ বলেছেন মিশর কাতার ও জাতিসংঘ যুদ্ধবিরতির জোরদার চেষ্টা চালাচ্ছে।

অপরদিকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের অব্যাহত আগ্রাসন এবং অপরাধযজ্ঞ বন্ধ করতে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এবং সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে এই আহ্বান জানায়।
ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বের অবসান ঘটানোর ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের দায়িত্ব পালন করার আহ্বান জানানো হয় ওই বিবৃতিতে। ঐতিহাসিক নাকাবা দিবসের ৭৩তম বার্ষিকীতে ইরান এ বিবৃতি প্রকাশ করল। ১৯৪৮ সালের ১৪ মে বর্বর আগ্রাসনের মাধ্যমে হাজার হাজার ফিলিস্তিনিকে তাদের মাতৃভূমি এবং ঘর-বাড়ি থেকে উচ্ছেদ করে ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠা করা হয়।
বিবৃতিতে ইরান দাবী করেছে, ইহুদিবাদী ইসরাইল তাদের সীমাহীন বর্বরতা চালাতে মার্কিন সরকারসহ বিশ্বের গুরুত্বপূর্ণ কয়েকটি দেশের কাছ থেকে অন্ধ সমর্থন পাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here