Sunday 25th of October 2020 10:18:08 PM
Wednesday 4th of March 2015 01:28:55 PM

গণতন্ত্রের দেশ ভারতে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ !

আন্তর্জাতিক, মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
গণতন্ত্রের দেশ ভারতে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ !

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪মার্চঃ ভারতের মহারাষ্ট্র রাজ্যে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করতে উনিশ বছর আগের পাস হওয়া বিলে সম্মতি দিয়েছেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন খাদ্যাভ্যাসের রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়, বরং এটি ব্যক্তির উপরই ছেড়ে দেয়া উচিত।
মহারাষ্ট্রে ক্ষমতায় আছে যে হিন্দুত্ববাদী বিজেপি ও শিবসেনার জোট, তারা গরুর মাংস খাওয়া বন্ধ করার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও রাজ্যের গরুর মাংস ব্যবসায়ী সমিতি এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।

ভারতে ২২ শতাংশ মানুষ মুসলিম সম্প্রদায়ের।

ভারতে এই বিষয়টি কেন ইস্যু হয়ে এলো এমন প্রশ্নের জবাবে কোলকাতার সমাজবিজ্ঞানী ড: রণবির সমাদ্দার বলেন এটা ব্যক্তিগত খাদ্যাভ্যাসও বটে আবার সম্প্রদায়ের সঙ্গে জড়িত।

তিনি বলেন, “ভারতে শুধু মুসলমানরাই গরুর মাংস খান তা নয়। অনেক অমুসলিম সম্প্রদায় যেমন কেরালায় এলভাসরা গরুর মাংস খান। উত্তর-পূর্বে খ্রিস্টান ধর্মাবলম্বীরা ও গরুর মাংস খান।”

তিনি বলেন এসব বিষয়ে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়। যতদূর সম্ভব ব্যক্তির পছন্দের উপর ছেড়ে দেয়া উচিত বলে মনে করেন তিনি।

মি. সমাদ্দার বলেন ষাটের দশকে সাধু সন্তরা গো-মাংস বন্ধ করতে আন্দোলন করেছিল কিন্তু পরে তা কমে এসেছে। এখন আবার হিন্দুত্ববাদী সরকার থাকায় হয়তো সেটি মাথাচাড়া দিয়ে উঠছে।

এখন “বিজেপি সরকার এসেছে। হিন্দু ধর্মের বিষয়টি তাই হয়তো গুরুত্ব পাচ্ছে। তাছাড়া গরুর মাংস নিয়ে আন্দোলনও হয়েছে। তবে কেউ মনে করেন কৃষিকাজের জন্য দরকার বলে গোহত্যা বন্ধ করা উচিত। আবার কেউ মনে করেন কোন বিধিনিষেধ থাকা উচিত নয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc