খাস জমি বন্টন ও নদী ভাঙ্গন রোধের দাবিতে কৃষক সংগ্রাম

    0
    3

    আমারসিলেট24ডটকম,২০ফেব্রুয়ারী,শাব্বির এলাহীঃ খাস জমি ভূমিহীনদের মধ্যে বন্টন, ধলাই নদীর ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, নদ-নদী খনন, কৃষি উপকরণের মূল্য কমানো, কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করা ও স্বল্পমূল্যে কৃষকদের জন্য রেশনিং চালুসহ বিভিন্ন দাবিতে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি কমলগঞ্জ উপজেলা কমিটির উদ্যোগে ১৯ ফেব্রম্নয়ারি সকাল ১১ টায় উপজেলার ছয়সিড়ির দিঘির পাড়ে এক কৃষক সভা অনুষ্টিত হয়।

    কৃষক সংগ্রাম সমিতি কমলগঞ্জ উপজেলা কমিটির স্বেচ্ছাসেবক সম্পাদক মোঃ তাহির মিয়ার সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক।এছাড়াও কৃষক সভায় উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, ধ্রম্নবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, কৃষক সংগ্রাম সমিতি জেলা কমিটির অন্যতম সদস্য ডা. অবনী শর্মা। সভায় কৃষকদের সমস্যা সংকট তোলে ধরে বক্তব্য রাখেন আব্দুল কুদ্দুস, শিবির মিয়া, উজির মিয়া, জালাল মিয়া, ছনু মিয়া, মোঃ সাজিদ আলী, নওশাদ মিয়া প্রমূখ।

    সভায় কৃষকরা অভিযোগ করে বলেন উপজেলার দক্ষিন রামচন্দ্রপুর গ্রাম হতে বড়চেগ পর্যন্ত্ম ৩ টি গ্রামের দুই সহস্রাধি কৃষক জনগোষ্ঠী ধলাই নদীর ভাঙ্গনের কবলে মুখে পড়লেও এখনও পর্যন্ত্ম নদী ভাঙ্গন রোধে কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। শুধু তাই নয় সমগ্র উপজেলায় অনেক খাস জমি থাকলেও তা প্রকৃত ভূমিহীনদের মধ্যে বন্টন করা হচ্ছে না বরং তা প্রভাবশালীরা ভোগ দখল করছেন। এছাড়া ভূমিহীনরা খাস জমির জন্য আবদেন করলে সরকারি ভূমি অফিস নানা অজুহাতে কৃষকদের হয়রানি করেন। সভায় কৃষকদের সমস্যা সংকট দূর করার জন্য কৃষকদের ঐক্যবদ্ধ হওয়ার লÿ্যে মোঃ তাহির মিয়াকে আহবায়ক এবং আব্দুল কুদ্দুস ও সাজিদ আলীকে যুগ্ম-আহবায়ক করে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি রহিমপুর ইউনিয়ন কমিটি গঠন করা হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here