Sunday 25th of October 2020 07:40:18 AM
Thursday 23rd of July 2015 03:04:01 PM

খালেদা জিয়ার মামলার শুনানি ৩ আগস্ট পর্যন্ত মুলতবি

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
খালেদা জিয়ার মামলার শুনানি ৩ আগস্ট পর্যন্ত মুলতবি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩জুলাইঃ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি আগামী ৩ আগস্ট পর্যন্ত মুলতবি করা হয়েছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদকে আসামিপক্ষের আংশিক জেরা শেষে আজ (বৃহস্পতিবার) দুপুরে এ দিন ধার্য করে আদালত। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ জামিনে থাকা আসামিরা আদালতে হাজির ছিলেন।

সকাল ১০ টা ১০ মিনিটে তিনি বিশেষ আদালতে পৌঁছেন। এর আগে সকাল ৯ টা ৪০ মিনিটে তিনি বিশেষ আদালতের উদ্দেশে গুলশানের বাসা থেকে রওয়ানা হন। বিচারক তাঁর এজলাসে না আসায় কিছুক্ষণ নিজের গাড়িতেই অবস্থান করেন তিনি। পরে মামলার কার্যক্রম শুরু হলে আদালতে প্রবেশ করেন বিএনপি নেত্রী। এ সময় তাঁর উপস্থিতিতে মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক হারুনুর রশিদকে জেরা শুরু করেন আসামিপক্ষের আইনজীবীরা। এর আগে গত ১৮ জুন এই মামলার শুনানিতে খালেদা জিয়া উপস্থিত ছিলেন। ওই দিন বিচারক শুনানির পরবর্তী দিন ২৩ জুলাই নির্ধারণ করেন।

 আদালতে শুরুতেই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার বাদী ও প্রথম সাক্ষী হারুন-অর রশীদকে জেরা পেছানোর আবেদন জানান খালেদার আইনজীবীরা। তারা আবেদনে উল্লেখ করেন, সাক্ষীর সাক্ষ্যগ্রহণ বাতিল চেয়ে করা খালেদা জিয়ার আবেদন সম্প্রতি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। তবে তারা আপিল বিভাগে লিভ টু আপিল করবেন। কিন্তু আদেশের কপি পাওয়া যায়নি বলে উল্লেখ করে জেরা স্থগিতের আবেদন জানান আইনজীবীরা। আদালত আবেদনটি নথিভুক্ত করে আগামী ধার্য তারিখের আগেই উচ্চ আদালতে শুনানি শেষ করার আদেশ দেন।

অন্যদিকে জামিনে থাকা দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খানের জামিন স্থায়ী করার আবেদন জানান তাদের আইনজীবী অ্যাডভোকেট এ এন এম আবেদ রাজা। এ আবেদন মঞ্জুর করেন আদালত।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরে ৫ এপ্রিল আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন তিনি।

গত ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয়জনের বিরুদ্ধে দুর্নীতির দুই মামলায় অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

অন্যদিকে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

দুই মামলারই বাদী হলেন দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক হারুন-অর রশিদ খান।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc