Tuesday 27th of October 2020 03:04:15 AM
Saturday 25th of April 2015 09:25:18 AM

খালেদার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে রিটার্নিং অফিসারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
খালেদার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে রিটার্নিং অফিসারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৫এপ্রিলঃ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গাড়ি বহর নিয়ে যান চলাচল বাধা সৃষ্টি করে নির্বাচনী প্রচারণায় নামলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে রিটার্নিং অফিসারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

চিঠিতে, বেগম খালেদা জিয়া রাস্তা বন্ধ ও যান চলাচলে বাধা সৃষ্টি করে নির্বাচনী প্রচারণা চালালে এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিয়ে কমিশন সচিবালয়কে জানাতেও বলা হয়েছে।

শুক্রবার রাতে নির্বাচন কমিশন থেকে উত্তর–দক্ষিণ রিটার্নিং অফিসার বরাবর এ চিঠি পাঠানো হয়েছে।

ইসির সুত্র জানায়, সংশ্লিষ্ট চিঠির অনুলিপি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও নির্বাচনে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটকেও পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ঢাকা দুই করপোরেশন নির্বাচন উপলক্ষ্যে খালেদা জিয়া গাড়িবহর নিয়ে দলের সমর্থিত প্রার্থীর পক্ষে প্রচারণায় নিয়োজিত থাকায় জন-চলাচলে বিঘ্ন ঘটছে। নির্বাচনী প্রচারণা চালালে অরাজকতা, বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এজন্য এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়।

চিঠিতে আরো বলা হয়, খালেদা জিয়ার গাড়িবহরকে লক্ষ্য করে কিছু ব্যক্তি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি করছে। এ বিষয়ে ১৮ এপ্রিল থেকে বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রতিনিয়ত সংবাদ প্রচারিত হচ্ছে, এতে সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা-২০১০ এর সুস্পষ্ট লঙ্ঘন। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি।

এছাড়া আচরণবিধির ৬ ধারার প্রচারণা সংক্রান্ত বাধা-নিষেধ, সভা-সমিতি-অনুষ্ঠানে বিধি-নিষেধ, মিছিল বা শোডাউনে বাধা-নিষেধ, উস্কানিমূলক বক্তব্য ও অনভিপ্রেত গোলযোগ সৃষ্টির বাধা-নিষেধের কথা উল্লেখ করে এ সব কাজ বিধিমালা পরিপন্থী এবং বিধি ৯ মোতাবেক তা শাস্তিযোগ্য অপরাধ বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

আচরণবিধির ৯ ধারায় বলা হয়েছে, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি বিধি লঙ্ঘন করলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা, সর্বোচ্চ ৬ মাসের দণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

এজন্য আচরণবিধিগুলো বেগম খালেদা জিয়ার এ ধরনের প্রচারণা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে চিঠি দিতে রিটার্নিং অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ মোতাবেক জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিয়ে কমিশন সচিবালয়কে অবহিত করতেও বলা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার আওয়ামী লীগ সমর্থিত সহস্র নাগরিক কমিটির পক্ষ থেকে এই মর্মে অভিযোগ করা হয়। গাড়িবহর নিয়ে নির্বাচনী প্রচারণা চালালে অরাজকতা, বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এতে করে জনজীবন হুমকির মুখে পড়ে, যা নির্বাচনী আচারণবিধি লঙ্ঘন। এজন্য নির্বাচন কমিশনকে বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির কাছে অভিযোগ দিয়েছিল সহস্র নাগরিক কমিটি।নতুন বার্তা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc