Wednesday 30th of September 2020 02:25:09 PM
Friday 20th of September 2013 03:55:47 PM

ঈদের হাটে জালনোট ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের চিঠি

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ঈদের হাটে জালনোট ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের চিঠি

আমারসিলেট 24ডটকম , ২০সেপ্টেম্বর  : আগামী কোরবানির ঈদ পবিত্র ঈদুল আদ’হাকে সামনে রেখে কোরবানির পশুর হাটে জালনোটের ব্যবহার ঠেকাতে মাঠে থাকবে কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।এজন্য দেশের সব ব্যাংক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া জালনোট প্রচলন প্রতিরোধে গঠিত জাতীয় কমিটি ও জেলা কমিটিগুলোকেও প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক অসীম কুমার দাশগুপ্ত বলেন, কোরবানির সময়ে পশুর হাটে জালনোট প্রচলনের আশঙ্কা থাকে। ব্যাপক ব্যস্ততায় রাতে-দিনে অনেক টাকার লেনদেন হয়।সাধারণ মানুষ যাতে প্রতারণার শিকার না হয় সেজন্য বাংলাদেশ ব্যাংক জালনোট প্রচলন প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।এনিয়ে ইতোমধ্যে সংশ্লিস্টদের সঙ্গে বৈঠকও করা হয়েছে বলে জানান অসীম কুমার।কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন,

রাজধানীর পশুর হাটগুলোতে থাকবে বাংলাদেশ ব্যাংকের নজরদারি।রাজধানীর বাইরে যেসব জায়গায় বাংলাদেশ ব্যাংকের কার্যালয় রয়েছে সেখানে বাংলাদেশ ব্যাংক আর যেখানে বাংলাদেশ ব্যাংকের সুযোগ নেই সেখানে সোনালী ব্যাংকের নেতৃত্বাধীন টিম ব্যবসায়ী ও ক্রেতাদের সহযোগিতা করবে। জেলা শহরে থাকবে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত টাস্কফোর্সের সদস্যরা।

প্রতিটি পশুর হাটে ব্যাংকের কর্মী ও জালনোট প্রচলন প্রতিরোধে গঠিত কমিটির সদস্যরা থাকবে। থাকবে ব্যাংকের বুথও। এসব বুথে জাল নোট সনাক্তের যন্ত্র থাকবে। যে কেউ বুথগুলো থেকে নোট যাচাই করে নিতে পারবেন।গত বছর রাজধানীর ২০টি অস্থায়ী পশুর হাটে বাংকগুলো এই সেবা দিয়েছিল। এবছরও রাজধানীতে সিটি কর্পোরেশন যতগুলো পশুর হাটের অনুমোদন দেবে সবগুলোতেই ব্যাংকের বুথ বসানো হবে। থাকবে পুলিশ, র‌্যাব, গোয়েন্দা বাহিনীর সদস্যরা।এছাড়া জালনোট প্রচলন প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণাও চালাবে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে নোটের নিরাপত্তা বিষয়ক চিহ্নগুলো সংবাদপত্র ও টেলিভিশনের মাধ্যমে তুলে ধরা হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc