Saturday 31st of October 2020 10:59:10 PM
Friday 14th of February 2014 09:44:55 PM

কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের সভা

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের সভা

আমারসিলেট24ডটকম,১৪ফেব্রুয়ারীঃ গত কাল ১৩ ফেব্রুয়ারি বিকেলে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫-এর কুলাউড়া উপজেলা শাখার উদ্যোগে শহরের রেলওয়ে কোলনীস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত কর্মীসভায় বক্তারা সরকার ঘোষিত নিন্মতম মজুরি কার্যকর, পরিচয়পত্র, নিয়োগপত্র প্রদান, ৮ ঘন্টা কর্মদিবসসহ শ্রম আইন বাস্তবায়ন ও মহান মে দিবসে স্বরবতন পুর্ণ দিবস ছুটি প্রদানের দাবি জানিয়েছেন। হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সভাপতি মোঃ ছায়েদ মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন রেজিঃ নং বি-২০৩৭ এর কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ কুলাউড়া উপজেলা কমিটির আহবায়ক মোঃ আলাউদ্দিন ও সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ১৯৬৩ এর সহকারী সম্পাদক রমজান আলী পটু।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়ন জেলা কমিটির সাবেক সভাপতি আবুল কালাম, কুলাউড়া উপজেলার সহ-সাধারণ সম্পাদক কিরণ মিয়া, জমির মিয়া, সোহাগ মিয়া, কাওসার মিয়া, রাজন মিয়া, জামাল মিয়া, মোঃ সাগর মিয়া প্রমূখ। সভায় বক্তারা বলেন দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর ২০০৯ সালের ২৪ নভেম্বর সরকার হোটেল শ্রমিকদের জন্য নিন্মতম মজুিরর গেজেট প্রকাশ করেন। এরপর ২০১২ সালের ২৬ এপ্রিল সরকার ঘোষিত গেজেট ও শ্রম আইন বাস্তবায়নের প্রেক্ষিতে বাংলাদেশ রেঁস্তোরা মালিক সমিতি ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের মধ্যে লিখিত চুক্তি স্বাক্ষরিত হয়। অথচ হোটেল মালিকরা সরকারী আইন ও চুক্তি লঙ্ঘন করে বেআইনী কর্মকান্ড চালালেও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এব্যাপারে নির্বিকার। শ্রমিকরা তাদের আইনসঙ্গত অধিকার বাস্তবায়নের জন্য জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপ-শ্রম পরিচালক, শ্রম পরিদর্শক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, ব্যবসায়ী সমিতি ও হোটেল মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের বার বার লিখিতভাবে আবেদন নিবেদন করেও কোন প্রতিকার পাচ্ছেন না।

উপরন্তু শ্রমিকদের ন্যায় সঙ্গত দাবিকে দমন করার জন্য মালিকরা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মোস্তফা কামালসহ নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করে চলছেন। সভায় বক্তারা অবিলম্বে হোটেল সেক্টরে সরকার ঘোষিত নিন্মতম মজুরি ও শ্রম আইন কার্যকর, সর্বস্তরে রেশনিং চালু, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত প্রতিষ্ঠা, গণতান্ত্রিক শ্রম আইন প্রনয়ণ এবং মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজি: নং চট্ট: ২৩০৫ এর সভাপতি মোঃ মোস্তফা কামালসহ নেতৃবৃন্দের উপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানান। সভায় আগামী ২৭ ফেব্রুয়ারি কুলাউড়া পাবলিক লাইব্রেরী মিলনায়তনে কর্মীসভা করার সিদ্ধান্ত হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc