কুলাউড়ায় ঝুঁকিপূর্ণ সুখনাভী বিদ্যালয় ভবনঃদুর্ঘটনার আশঙ্কা

    0
    13

    “খসে পড়ছে ভবনের ছাদ,আতঙ্কে শিক্ষক ও অভিভাবক।কুলাউড়ায় ঝুঁকিপূর্ণ সুখনাভী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনে দুর্ঘটনার আশঙ্কা”

    আমারসিলেট24ডটকম,২২নভেম্বর,শাব্বিরএলাহীমৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সুখনাভী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনের ছাদ খসে পড়তে শুরু করেছে। ভবনটি কিছুটা দেবে দুর্ঘটনার আশঙ্কায় শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক মহলে আতঙ্ক দেখা দিয়েছে। যেকোন মুহূর্তে ভবনটি ধ্বসে পড়ার আশঙ্কা রয়েছে।

                সরেজমিনে দেখা যায়, ১৯৫৭ সনে প্রতিষ্ঠিত সুখনাভী সরকারী প্রাথমিক বিদ্যালয়টির ভবন নির্মিত হয় ১৯৯৬ সনে। মাত্র ১৭ বছরের মাথায় নতুনভাবে তৈরী ভবনটির কক্ষের ভেতরে ছাদ খসে পড়তে শুরু করেছে। ফলে ভবনের একটি কক্ষে শিক্ষার্থীদের ক্লাস হচ্ছে না। যেকোন মুহূর্তে ঐ ভবনের ছাদের বৃহদ অংশ এমনকি ছাদ ধ্বসে পড়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও ভবনের বারান্দার খুঁটি ভেঙ্গে রড বেরিয়ে পড়ছে। সম্পূর্ণ ভবনটি জীর্নশীর্ণ হয়ে পড়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জমির আলী, সদস্য হাজী সাইদুর রহমান বলেন, ঠিকাদার কর্তৃক নি¤œমানের সিমেন্ট, বালি ও রড ব্যবহার করে কোনমতে জোড়াতালি দিয়ে কাজ করার ফলে ১৭ বছরেই ভবনটি ধ্বসে পড়ার উপক্রম হয়েছে।

    ভবনের কক্ষের ভেতরে ছাদ খসে পড়ছে। বারান্দায় খুঁটি ভেঙ্গে পড়ার উপক্রম। এছাড়াও ভবনটি হেলে পড়ছে। এখন শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ভবনটি সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তারা আরও বলেন, বিদ্যালয়ে শিক্ষক সংকটসহ বিভিন্ন সমস্যা রয়েছে। স্থায়ী কোন শিক্ষক নেই। ডেপুটেশনে আসা দু’জন শিক্ষক দিয়েই চলছে কার্যক্রম। বিদ্যালয়ের ভারপাপ্ত প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবন বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেছেন। তাছাড়া যে কক্ষ সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ সেখানে শিক্ষার্থীদের কোন ক্লাস নেয়া হচ্ছে না।

    স্থানীয় ইউপি সদস্য মনিরুজ্জামান হেলাল বলেন, সুখনাভী সরকারী প্রাথমিক বিদ্যালয়টি খুবই ঝুঁকিপূর্ণ। যেকোন মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। যত দ্রুত সম্ভব বিদ্যালয়ের দিকে কর্তৃপক্ষের নজর দেয়া উচিত। কুলাউড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ঝুকিপূর্ণ ভবনের সত্যতা স্বীকার করে বলেন, এ সংক্রান্ত বিষয়ে বিদ্যালয়ের লিখিত আবেদনের ভিত্তিতে দ্রুত সংস্কারের জন্য ঢাকাস্থ উর্ধতন অফিসে প্রেরণ করা হয়েছে। আশাকরি খুব শিঘ্রই সমস্যা সমাধান হবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here