Saturday 5th of December 2020 09:11:47 AM
Wednesday 5th of February 2014 06:36:19 PM

কুমড়াই নাকি মেয়েদের সবচেয়ে বড় বন্ধু!

উন্নয়ন ভাবনা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কুমড়াই নাকি মেয়েদের সবচেয়ে বড় বন্ধু!

আমারসিলেট24ডটকম,০৫ফেব্রুয়ারীঃ একজন মেয়ের সবচেয়ে বড় বন্ধু কে! ভরা সভায় কথাটা জিজ্ঞাসা করলেন এক ডাক্তার। সবাই অবাক ত্বকের কথা বলতে গিয়ে কেন এই প্রশ্ন। কিছুক্ষণ পরেই উত্তর পাওয়ার পর সবাই ঘাড় নাড়লেন।কুমড়াই নাকি মেয়েদের সবচেয়ে বড় বন্ধু হতে পারে। স্তন ক্যান্সার থেকে রোগপ্রতিরোধ করার ক্ষমতা, হাড়ের জোর বাড়ানো থেকে শরীরে ভিটামিনের সঠিক জোগান। সবই মেলে বাঙালির কাছে ‘অকর্মের ঢেঁকি’ হিসাবে পরিচিত কুমড়া থেকে। আসলে কুমড়োকে সেভাবে পাত্তা দেওয়ার কথা কারো মাথায় আসেনি।

এক নজরে দেখে নিন কুমড়ার যত গুণ-
স্তন ক্যানসারে রক্ষা করতে পারে কুমড়ো। রক্তের চাপ কমাতে, শিরা, পেশী, হাড়কে সতেজ রাখতে কুমড়ার গুণ অতুলনীয়। হার্ট অ্যাটাক থেকে বাঁচতে কুমড়া অতিপ্রয়োজনীয় জিনিস।
শীতকালে ত্বক শুস্ক থাকার কারণে নামী-দামি অনেক ক্রিম মাখছেন, কিন্তু ঔজ্বল্য ফিরছে না। আপনি কুমড়া খোলা বেঁটে মাখুন তারপর দেখুন আপনার ত্বক কি বলছে। শীতকালে ত্বকে ভিটামিন এ-র অভাব ভীষণভাবে দেখা যায়। এই জন্য ত্বক শুষ্ক হয়ে পড়ে। কিন্তু কুমড়া এমন একটা সবজি প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আপনার শরীরে ভিটামিন এ তে পরিণত হয়।
আবহাওয়া পরিবর্তনের সময় ভাইরাস ঘটিত রোগ থেকে রেহাই পেতে পারেন। নিয়মিত কুমড়া খেলে আলফা ক্যারোটিন, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, লৌহ এবং প্রচুর পরিমাণে ভিটামিনও পেতে পারেন।
আপনার দৃষ্টিশক্তি বাড়াতে গেলেও কুমড়া খেতে পারেন। কুমড়াতে ক্যারোটেনোয়েড অ্যান্টি-অক্সিডেন্ট (lutein and beta cryptoxanthin) থাকে যা আপনার চোখের ছানি থেকে দূরে রাখে।জিনিউজ।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc