Thursday 24th of September 2020 11:28:47 PM
Saturday 31st of October 2015 01:51:55 PM

কার্ডিফ বইমেলা ২০১৫ সম্পন্ন

প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কার্ডিফ বইমেলা ২০১৫ সম্পন্ন

প্রদান করা হলো বাংলা একাডেমী ইউকের পুরস্কার সমূহ

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১অক্টোবর: গত ২৫শে অক্টোবর রোববার কার্ডিফ নগরীর প্যাভেলিয়নে অনুষ্টিত হয়ে গেলো বাংলা একাডেমী ইউকে আয়োজিত কার্ডিফ বইমেলা ২০১৫। দিনব্যাপী এই মেলায় বই বিক্রি ও প্রদর্শনীর পাশাপাশি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান ও স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে প্রদান করা হলো বাংলা একাডেমী ইউকে পরিচালিত সম্মাননা ও পুরস্কারসমূহ।

এবছর তিনটি বিভাগে তিন জন পুরস্কৃত হলেন। আজীবন সন্মাননা ২০১৫ পেয়েছেন কবি কেতকী কুশারী ডাইসন, শ্রীচৈতন্য স্মৃতি পুরস্কার ২০১৫ পেয়েছেন কবি হামিদ মোহাম্মদ, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৫ পেলেন কবি দিলু নাসের। সম্মাননার লৌকিক রূপ হিসেবে পদক, সনদপত্র ও নগদ অর্থ পুরস্কার প্রাপ্তদের হাতে তুলে দেয়া হয়।

এছাড়া বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত রক্তকরবী সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন এবং অন লাইন বুক শপের আনুষ্ঠানিক যাত্রারম্ভ করা হয়।

একাডেমীর পরিচালক কবি মুনিরা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি কেতকী কুশারী ডাইসন এবং বিশেষ অতিথি ছিলেন কবি দেলোয়ার হোসেন মঞ্জু ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ এনাম।

বাংলা একাডেমী ইউকে-এর সমূহ কার্যক্রম উপস্থাপন করেন বাবলু চৌধুরী। নতুন কার্যক্রমের মধ্যে যুক্ত হল-নির্বাচিত ডায়াস্পোরা কবিতা ও নির্বাচিত ডায়াস্পোরা গল্পগ্রন্থ প্রকাশ। ইউরোপ, আমেরিকা, ল্যাতিন আমেরিকাসহ বহির্বিশ্বে অবস্থানরত বাঙালী ডায়াস্পোরা কবি ও গল্পকারদের লেখা নিয়ে গ্রন্থদ্বয় শীঘ্রই প্রকাশিত হবে।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন বাবলু চৌধুরী, লিপি হালদার, হামিদ মোহাম্মদ, মোস্তফা সালেহ লিটন, মুনিরা চৌধুরী, দেলোয়ার হোসেন মঞ্জু প্রমুখ। অনুষ্ঠান স ালনা করেন তাহমিনা খান।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে শাহজালাল বাংলা স্কুলের ছাত্র ছাত্রীরা কবিতা আবৃত্তি করে। আলোচনায় অংশ নেন মকিস মনসুর, গোলাম মর্তুজা, জেসমিন চৌধুরী, আমিনুর রশিদ, হারুন তালুকদার প্রমুখ। স ালনা করেন মোস্তফা সালেহ লিটন।

রাধারমন পর্বে মহাজন কবি রাধারমনের একক গীত পরিবেশন করেন গৌরী চৌধুরী।

বাংলা একাডেমি ইউকের পুরস্কার পেলেন হামিদ মোহাম্মদসহ তিনজন

সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমি ইউকের সম্মাননা ও পুরস্কার ২০১৫ পেয়েছেন কবি ও গবেষক কেতকী কুশারী ডাইসন, কবি হামিদ মোহাম্মদ ও কবি দিলু নাসের। বাংলা একাডেমি ইউকে আয়োজিত কার্ডিফ বইমেলায় এ পুরস্কার ও সম্মাননা আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেওয়া হয়।

বাংলা একাডেমি ইউকে আয়োজিত কার্ডিফ বইমেলা ২০১৫ গত ২৫ অক্টোবর রোববার কার্ডিফ নগরীর বিটাউন প্যাভেলিয়নে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এই মেলায় বই বিক্রি ও প্রদর্শনীর পাশাপাশি স্বরচিত কবিতা পাঠ, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল অন্যতম আকর্ষণ। আলোচন সভা শেষে সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বিশেষ ব্যক্তিত্বদের বাংলা একাডেমি ইউকে পরিচালিত সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয়।

একাডেমির পরিচালক কবি মুনিরা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি কেতকী কুশারী ডাইসন। বিশেষ অতিথি ছিলেন কবি দেলোয়ার হোসেন মঞ্জু ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ এনামুল ইসলাম।

কেতকী কুশারী ডাইসন আলোচনাপর্বে অসাম্প্রদায়িক ধারাকে সমুন্নত রাখতে সাংস্কৃতিক কাজ উল্লেখযোগ্য ভূমিকা রাখে উল্লেখ করে বলেন, কার্ডিফ বইমেলা আয়োজন, কবি সাহিত্যিকদের কাজের স্বীকৃতিস্বরূপ সম্মাননা ও পুরস্কার প্রদান ভিনদেশে একটি ঐতিহাসিক কাজ।

দেলোয়ার হোসেন মঞ্জু আলোচনায় কবি কেতকী কুশারী ডাইসন ও কবি হামিদ মোহাম্মদের সাহিত্যকর্মের প্রশংসা করে বলেন, কেতকী কুশারী ডাইসন শুধু কবি নন তিনি আমাদের বাঙালির গর্ব। বাঙালির শিকড় সন্ধানী ধীমতী কবি ও সাহিত্যস্রষ্টা। আর কবি হামিদ মোহাম্মদ একজন আপসহীন সৎ প্রগতিবাদী কবি ও সাহিত্য সংস্কৃতিকর্মী। সুস্থ সংস্কৃতিচর্চার দায়বদ্ধতা নিয়ে তিনি বিলেতে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য শাখা ১৯৮৮ সালে প্রতিষ্ঠা করেন। উদীচী বিলেতে এখন একটি জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠনের নাম। বাংলা একাডেমি ইউকে তাদের পুরস্কার ও সম্মাননা প্রদান করে সম্মানিত করায় আমি আনন্দ বোধ করছি।

দুই পর্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের প্রথম পর্বে শাহজালাল বাংলা স্কুলের ছাত্রছাত্রীরা কবিতা আবৃত্তি করে। আলোচনায় অংশ নেন সাংবাদিক মকিস মনসুর, গোলাম মর্তুজা, জেসমিন চৌধুরী, আমিনুর রশিদ ও হারুন তালুকদার প্রমুখ। স ালনা করেন মোস্তফা সালেহ লিটন।

বিকেল দুইটায় বইমেলা উদ্বোধন ও বইমেলাকে কেন্দ্র করে প্রকাশিত রক্তকরবী সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়। এবারই প্রথম বাংলা একাডেমি ইউকের অনলাইন বুক শপের আনুষ্ঠানিক যাত্রারম্ভ হলো। বাংলা একাডেমি ইউকের কার্যক্রম উপস্থাপন করেন বাবলু চৌধুরী। নতুন কার্যক্রমের মধ্যে যুক্ত হলো নির্বাচিত ডায়াস্পোরা কবিতা ও নির্বাচিত ডায়াস্পোরা গল্পগ্রন্থ প্রকাশ। ইউরোপ, আমেরিকা, ল্যাটিন আমেরিকাসহ বহির্বিশ্বে অবস্থানরত বাঙালি ডায়াস্পোরা কবি ও গল্পকারদের লেখা নিয়ে গ্রন্থ দুটি শীঘ্রই প্রকাশ পাচ্ছে। বাংলা একাডেমি ইউকে প্রণীত পুরস্কার ২০১৫ এর জন্য এ বছর তিনটি বিভাগে তিনজন পুরস্কৃত হন।

আজীবন সম্মাননা ২০১৫ পেয়েছেন কবি কেতকী কুশারী ডাইসন, শ্রী চৈতন্য স্মৃতি পুরস্কার ২০১৫ পেয়েছেন কবি হামিদ মোহাম্মদ ও কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৫ পেলেন কবি দিলু নাসের। সম্মাননার লৌকিক রূপ হিসেবে পদক, সনদপত্র ও নগদ অর্থ পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি বাবলু চৌধুরী, লিপি হালদার, হামিদ মোহাম্মদ, মোস্তফা সালেহ লিটন, মুনিরা চৌধুরী ও দেলোয়ার হোসেন মঞ্জু প্রমুখ।

লোককবি রাধারমণের নামে নিবেদিত সাংস্কৃতিক পর্বে একক সংগীত পরিবেশন করেন খ্যাতিমান সংগীতশিল্পী গৌরী চৌধুরী। কবিতাপাঠ, আলোচনা পর্ব ও সম্মাননা প্রদান পর্ব স ালনা করেন সংস্কৃতিকর্মী তাহমিনা খান।

উল্লেখ্য, গত চার বছর ধরে কার্ডিফে বাংলা একাডেমি ইউকে প্রতিষ্ঠানটি বইমেলা আয়োজন ও ২০১৪ সাল থেকে সম্মাননা ও পুরস্কার প্রদান প্রবর্তন করেছে। ২০১৪ সালে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয় বিশিষ্ট বুদ্ধিজীবী যতীন সরকার, সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, কবি মানবেন্দ্র রায় ও কবি মুজিব ইরমকে।

কার্ডিফে বাংলা একাডেমি বইমেলায় কার্ডিফ ছাড়াও বিলেতের বিভিন্ন অ ল থেকে সাহিত্যপ্রেমী ও সংস্কৃতিকর্মীরা অংশ নেন। কার্ডিফের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে বইমেলা উৎসবমুখর হয়ে ওঠে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc