Friday 30th of October 2020 11:10:44 AM
Tuesday 3rd of March 2015 02:25:51 PM

কার্ডিফে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কার্ডিফে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩মার্চ,বদরুল মনসুর: অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকে’র সাউথ ওয়েলস রিজিওনের উদ্যোগে গত ১মার্চ রোববার রাত ১২ ঘটিকায় কার্ডিফের বাংলাদেশ ওয়েল ফেয়ার সেন্টারে যথাযোগ্য মর্যাদায় ও শোকার্ত হৃদয়ের শ্রদ্ধা জানিয়ে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে ডিনার পার্টি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

গ্রেটার সিলেট কাউন্সিল ওয়েলস রিজিওনাল চেয়ারপার্সন কমিউনিটি লিডার আলহাজ্ব মো: লিয়াকত আলির সভাপতিত্বে এবং সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক যুবনেতা আবুল কালাম মুমিনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে’র কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী ওয়েলসের সাবেক চেয়ারপার্সন, কমিউনিটি লিডার, সাবেক ছাত্রনেতা মকিস মনসুর আহমদ।

বিশেষ অতিথি ছিলেন কার্ডিফ কাউন্টি কাউন্সিলার কমিউনিটি লিডার ও সমাজ সেবক কাউন্সিলার দিলওয়ার আলি, কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন সভাপতি আব্দুল হন্নান শহীদুল্লাহ, জিএসসির কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক ওয়েলসের সাবেক সেক্রেটারী শেখ মো: আনোয়ার, কার্ডিফ বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি আলহাজ্ব মো: ফিরোজ আলি, জিএসসির কেন্দ্রীয় উপদেষ্টা আলহাজ্ব আসাদ মিয়া ও কমিউনিটি সংগঠক আলহাজ্ব ছালিক মিয়া।সভার শুরুতেই ভাষা আন্দোলনের শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন ও দোয়াসহ পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের ওয়েলসের ট্রেজারার বদর উদ্দিন চৌধুরী বাবর, সহসভাপতি ভিপি সেলিম আহমদ, সহ সভাপতি এম এ রউফ, সাবেক ছাত্রনেতা আব্দুল ওয়াহিদ বাবুল, ওয়েলসের জয়েন্ট সেক্রেটারী শাহ মো: শফি কাদির, সংগঠনের ক্যাটারিং সেক্রেটারী মো: লিলু মিয়া, ইকবাল আহমদ, আব্দুল মুমিন মারুফ, আবুল হোসেন রিংকু, সেবুল আলি, জাহাঙ্গীর আলম, বদরুল মনসুর, আসাদ মিয়া, শাহান আলি, সুমন আলি, লুৎফুর রহমান, আনহার মিয়া, আব্দুল মোত্বালিব কাওসার হোসেন, আক্তার হাবিব, শামীম আহমদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী ওয়েলসের সাবেক চেয়ারপার্সন কমিউনিটি লিডার মকিস মনসুর আহমদ মায়ের ভাষা মাতৃভাষা বাংলাকে রক্ষায় বিশ্বে একমাত্র বাঙ্গালী জাতিই বুকের তাজা রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিলো বলেই ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে অমর একুশ সমগ্র বিশ্বে পালন করা হচ্ছে।

এখন জাতি সংঘের দাপ্তরিক ভাষা হিসাবে যে ক্যাম্পেইন চলছে তাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।বিশেষ অতিথির বক্তব্যে কাউন্সিলার দিলওয়ার আলি কার্ডিফে ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ মনু মেন্টের প্রতিষ্ঠার বিভিন্ন দিক তুলে ধরে মনুমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের পরিচালক ও ভারপ্রাপ্ত সেক্রেটারী আবুল কালাম মুমিন নতুন প্রজন্মের প্রতি বাংলাভাষা চর্চার জন্য অভিভাবকদের গুরুত্ব দিতে হবে।সভাপতির বক্তব্যে সংগঠনের চেয়ারপার্সন আলহাজ্ব লিয়াকত আলি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে এ লেভেলে বাংলা পূনরায় চালু করার জোর দাবী জানান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc