Friday 2nd of October 2020 04:34:32 AM
Wednesday 15th of January 2014 07:36:58 PM

কানাইঘাটে ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতের ভূমিকা শীর্ষক সংলাপ

বৃহত্তর সিলেট, স্থানীয় সরকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কানাইঘাটে ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতের ভূমিকা শীর্ষক সংলাপ

আমারসিলেট24ডটকম,১৫জানুয়ারী,বদরুলঃ গণমাধ্যম বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা ম্যাস-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) কর্তৃক আয়োজিত এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশনের সহযোগিতায় ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতের ভূমিকা বিষয়ক এক সংলাপ  মঙ্গলবার সকাল ১০টায় কানাইঘাট উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সংলাপে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়া বলেন, স্থানীয় সরকার বিভাগের সর্বনিুস্তর ও শক্তিশালী স্থানীয় প্রশাসন হিসেবে ইউনিয়ন পরিষদ সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়নসহ জনসাধারণের প্রাপ্তি-প্রত্যাশা  সুশাসন নিশ্চিতসহ সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি গ্রাম আদালতের বিচারিক কার্যক্রম শক্তিশালী ও সুবিচার নিশ্চিত করা হলে ছোট-খাটো ফৌজদারী অপরাধে আদালতে বিচারাধীন মামলার সংখ্যা কমে যাবে, হয়রানী থেকে রক্ষা পাবেন ভোক্তভোগীরা।

এক্ষেত্রে জনপ্রতিনিধিদের ভয়-ভীতি, পক্ষপাতিত্ব ও লোভ-লালসার উর্ধ্বে উঠে গ্রাম আদালতে বিচার প্রার্থীদের সুবিচার নিশ্চিত করতে আন্তরিকতার সহিত কাজ করতে হবে। পাশাপাশি গণমাধ্যমে গ্রাম আদালত ও স্থানীয় পর্যায়ে সরকারের উন্নয়মূলক কর্মকান্ডের উপর সর্বাধিক সংবাদ প্রকাশে গুরুত্ব দিতে হবে। কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি এমএ হান্নানের সভাপতিত্বে এ সংলাপে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কানাইঘাট উপজেলার ৯টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, স্থানীয় সাংবাদিক এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ। উক্ত সংলাপে অংশ নিয়ে গ্রাম আদালতের এখতিয়ার মামলার গুরুত্ব ও সীমাবদ্ধতা তুলে ধরে আদালতের প্রধান হিসেবে চেয়ারম্যানগণ স্থানীয় আদালত হিসেবে মিমাংসাকৃত  মামলার ক্ষেত্রে প্রশাসন ও বিবাদীয় পক্ষগণকে আরো সহায়তা করতে সরকারের পদক্ষেপ কামনা করেন। বিশেষ করে আদালতের সালিশগণের নিরাপত্তা ও তাদের রায়ের প্রতি সমর্থন দিতে প্রশাসনিক সহযোগিতা প্রয়োজন। গ্রাম আদালতের সামগ্রিক অগ্রগতি ও উন্নয়ন নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে আরো দৃঢ় ও বস্তুনিষ্ট সংবাদ প্রকাশের উপর গুরুত্বারোপ করে বক্তাগণ এ আদালতের মাধ্যমে স্বচ্ছ ও জবাবদিহীতামূলক আচরন নিশ্চিতের প্রতি দৃষ্টি আকর্ষণও করেন। ম্যাস-লাইন মিডিয়া সেন্টারের আঞ্চলিক সমন্বয়কারী মোহাম্মদ মিজানুর রহমানের সার্বিক উপস্থাপনায় গ্রাম আদালতকে আরো শক্তিশালী করার লক্ষ্যে সুপারিশ ও মতামত তুলে ধরে বক্তব্য রাখেন কানাইঘাট সদর ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ সিরাজুল ইসলাম, লক্ষ্মী প্রসাদ ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ চৌধুরী, দিঘীরপার পূর্ব ইউপি চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, সাতবাক ইউপি চেয়ারম্যান মাষ্টার ফয়জুল ইসলাম, দক্ষিণ বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন, ঝিঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ চৌধুরী, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান ডাঃ মানিক মিয়া।

সাংবাদিকদের মধ্যে সিলেট সংলাপের বার্তা প্রধান রেজাউল করিম ডালিম, ইত্তেফাকের স্থানীয় প্রতিনিধি এখলাছুর রহমান, কানাইঘাট নিউজ ডট কমের নিজাম উদ্দিন, মানব জমিনের বাবুল আহমদ, ভোরের কাগজের আব্দুন নূর, সমকালের কাওছার আহমদ, সিলেট বেতারের ফয়সল উদ্দিন, পূণ্যভূমির মাহবুবুর রশিদ, সিলেট সংলাপের বদরুল ইসলাম, সবুজ সিলেটের আমিনুল ইসলাম, সিলেট সুরমার মাহফুজ সিদ্দিকী, সাপ্তাহিক কানাইঘাট ডাকের দিলদার হোসেন জুবের ও নারী সংবাদকর্মী জান্নাতুল ফেরদৌস, সদর ইউনিয়নের সচিব আব্দুল জব্বার, মহিলা ইউপি সদস্য জয়তুন নেছা, দিপ্তী রাণী দাস, আরতী রাণী দাস প্রমুখ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc